Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪,

ডোমারে ঐতিহ্যবাহী শাহ্ কলন্দর মেলা অনুষ্ঠিত

ডোমার (নীলফামারী) প্রতিনিধি

ডোমার (নীলফামারী) প্রতিনিধি

মে ১১, ২০২৪, ০৭:৪০ পিএম


ডোমারে ঐতিহ্যবাহী শাহ্ কলন্দর মেলা অনুষ্ঠিত

ইসলাম ধর্ম প্রচারের জন্য সুদূর দিল্লি থেকে নীলফামারীর ডোমারে আসা বিশিষ্ট অলিয়ে কামেল হযরত শাহ্ কলন্দর (রহ.)-এর মাজার শরীফের পবিত্র ওরশ মাহফিল উপলক্ষ্যে মাজার জিয়ারত, মান্নত গ্রহণ, তোবারক বিতরণ ও ঐতিহ্যবাহী শাহ্ কলন্দর মেলা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার সকাল ৬টা থেকে উপজেলার সোনারায় ইউনিয়নের ধনীপাড়ায় শাহ্ কলন্দর দরগাহ্ শরীফ প্রাঙ্গণে বিশিষ্ট অলিয়ে কামেল হযরত শাহ্ কলন্দর (রহ.)-এর রুহের মাগফিরাত কামনায় পবিত্র ওরশ মাহফিল উপলক্ষ্যে তার মাজার জিয়ারত করেন অসংখ্য ভক্ত ও সাধারণ মুসল্লিরা। এ সময় ভক্তদের আনা মান্নত গ্রহণ এবং তোবারক বিতরণ করা হয়।

এছাড়াও পবিত্র ওরশ মাহফিল উপলক্ষ্যে মাজার প্রাঙ্গণে তিন দিনব্যাপী ঐতিহ্যবাহী কলন্দর মেলায় হাজার হাজার মানুষের সমাগম ঘটেছে। দোকানিরা বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের পসরা সাজিয়ে বসেছেন। শিশুদের জন্য নাগরদোলা, চরকি, যান্ত্রিক সাম্পান নৌকা বসানো হয়েছে।

মেলায় সন্দেশ, বাতাসা, জিলাপি, নিমকি, খাজাসহ বিভিন্ন মিষ্টান্ন দ্রব্যের দোকানে আগত দর্শনার্থীদের ভিড় পরিলক্ষিত হয়েছে। অন্যদিকে কাঠের তৈরি খাট-পালঙ্ক, আলমারি, টেবিল-চেয়ার, ড্রেসিং টেবিলসহ লোহার তৈরি নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র বিক্রয় করছেন দোকানিরা।

কয়েক শতাধিক দোকান নিয়ে বৈশাখের শেষলগ্নে একপ্রকার বৈশাখী মেলায় পরিণত হয়েছে ঐতিহ্যবাহী শাহ্ কলন্দর মেলা।

মেলায় ঘুরতে আসা দর্শনার্থীদের সাথে কথা হলে তারা জানান, প্রতিবছর কলন্দর মেলায় ঘুরতে আসেন তারা। গ্রামীণ জনপদের বৈশাখী মেলার আয়োজন কমে যাওয়ায় ঐতিহ্যবাহী কলন্দর মেলাকে প্রাধান্য দেন উত্তর জনপদের বাঙালিরা। এখানে নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন জিনিসপত্র কেনাকাটাসহ পরিচিতজনদের সাথে মিলনমেলায় মেতে ওঠা হয়।

ইএইচ

Link copied!