Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪,

বরিশালে ঘূর্ণিঝড় রেমাল মোকাবেলায় প্রস্তুতি সম্পন্ন

বরিশাল ব্যুরো:

বরিশাল ব্যুরো:

মে ২৫, ২০২৪, ০১:৩৪ পিএম


বরিশালে ঘূর্ণিঝড় রেমাল মোকাবেলায় প্রস্তুতি সম্পন্ন

ঘূর্ণিঝড় রেমাল মোকাবেলায় সবধরনের প্রস্তুতি নিয়েছে বরিশালের জেলা প্রশাসন। শনিবার বেলা সাড়ে ১১ টায় জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত হয়।

বরিশালের জেলা প্রশাসক শহিদুল ইসলামের সভাপতিত্বে সভায় বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  এছাড়া বরিশালের ১০ উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তারা অনলাইনে যুক্ত হন।

সভায় জেলা প্রশাসক জানান, যেকোনো দুর্যোগ মোকাবেলায় তারা প্রস্তুত রয়েছেন। বরিশাল জেলায় ৫৪১ টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। 

এছাড়া প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়গুলো যাতে প্রস্তুত রাখা হয় সেইলক্ষ্যে নির্দেশনা দেয়া হয়েছে। এর পাশাপাশি নগদ ৫ লাখ টাকা ও ৯৩ মেট্রিকটন চাল বরাদ্দ দেয়া হয়েছে। তবে শুকনো খাবারের জন্য মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছে। এছাড়া জেলাসিভিল সার্জন ৯৮ টি মেডিকেল টিম গঠন করেছে।

এদিকে সভা থেকে জানানো হয়, ঘূর্ণিঝড়ের কারণে এবার ফসলের ক্ষতি কম হওয়ার সম্ভাবনা রয়েছে। এবছর বরিশালে ৬৩ হাজার ২৫০ হেক্টর জমিতে বোরোর আবাদ হয়েছে। এর মধ্যে ৯৮ দশমিক ৫ শতাংশ জমির ধান কর্তন করেছে কৃষকরা।

এছাড়া পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে ২৪ হাজার জিও ব্যাগ প্রস্তুত রাখা হয়েছে। ঝড়ের পর তাৎক্ষণিক ব্যবস্থা নেয়ার জন্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা, ফায়ার সার্ভিস সদস্যদের নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া সিপিপি, স্কাউট সদস্য ও এনজিও কর্মীদের প্রস্তুত থাকতে বলা হয়েছে।

বিআরইউ

Link copied!