Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪,

ঘূর্ণিঝড় রেমাল: কলাপাড়ায় অতিরিক্ত জোয়ারের পানিতে বেড়িবাঁধ প্লাবিত

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি

মে ২৬, ২০২৪, ০৭:১৮ পিএম


ঘূর্ণিঝড় রেমাল: কলাপাড়ায় অতিরিক্ত জোয়ারের পানিতে বেড়িবাঁধ প্লাবিত

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি ইতোমধ্যে ঘূর্ণিঝড় রেমালে রূপান্তরিত হয়েছে। ফলে অতিরিক্ত জোয়ারের পানিতে রোববার সকালে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার কয়েকটি ইউনিয়নের বেড়িবাঁধ ভেঙে পানিতে প্লাবিত হয়েছে।

পৌর শহরের নিকটবর্তী নাচনাপাড়া বঙ্গবন্ধু কলোনির বিভিন্ন পয়েন্ট ভেঙে আন্ধারমানিক নদীর পানি ঢুকে কয়েকশ ঘর বাড়ি তলিয়ে গেছে। এ সকল এলাকার মানুষগুলোকে নিরাপদ আশ্রয়ে নেয়ার জন্য রেডক্রিসেন্ট কর্মীদের কাজ অন্যাহত রয়েছে। কলাপাড়ায় এ মুহূর্তে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলেছেন আবহাওয়া অফিস।

জানা যায়, এ উপজেলায় মোট ১২ ইউনিয়ন ও ২টি পৌরসভা রয়েছে। এরমধ্যে লালুয়া, চম্পাপুর, ধানখালী, খাপরাভাঙ্গা, নীলগঞ্জ ও ধুলাসার ইউনিয়নের বেড়িবাঁধ সংলগ্ন এলাকাগুলো অতিরিক্ত ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।

এছাড়া, কলাপাড়া পৌরশহরের বেড়িবাঁধ সংলগ্ন আন্ধারমানিক নদীর পাড়ের মানুষগুলো অত্যন্ত ঝুঁকিতে রয়েছে। জোয়ারের পানি অতিরিক্ত বৃদ্ধি পেলে বড় ধরনের দুর্ঘটনার সম্ভাবনা রয়েছে এ সকল এলাকায়। ভোর থেকে উপজেলাজুড়ে গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছে। সেই সাথে দমকা হাওয়া বইছে। কিছু কিছু জায়গায় গাছপালা উপরে পড়েছে।

উপজেলার প্রতিটি মানুষের মাঝে থমথমে ভাব বিরাজ করছে। পৌর শহরসহ প্রতিটি ইউনিয়নের বাজার ঘাট দোকানপাট বন্ধ রয়েছে।

এদিকে, উপকূলীয় মানুষদের আশ্রয়ের জন্য ১৫৫টি আশ্রয় কেন্দ্র ও ২০টি মুজিব কেল্লা প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া পর্যাপ্ত শুকনো খাবার ও বিশুদ্ধ পানির ব্যবস্থা রয়েছে বলে নিশ্চিত করেছেন উপজেলা পরিষদ।

ইএইচ

Link copied!