Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪,

ডেইরি আইকন জাতীয় পুরস্কার পেলেন ঘোড়াঘাটের খামারি শাহনেওয়াজ

ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধি

ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধি

জুন ১, ২০২৪, ০৬:২৩ পিএম


ডেইরি আইকন জাতীয় পুরস্কার পেলেন ঘোড়াঘাটের খামারি শাহনেওয়াজ

বিশ্ব দুগ্ধ দিবসে দেশ সেরা খামারি হিসেবে ‘ডেইরি আইকন’ পুরস্কার পেয়েছেন দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার খামারি শাহ নেওয়াজ।

শনিবার দুপুরে রাজধানীর একটি হোটেলে খামারি শাহ নেওয়াজের হাতে পুরস্কার তুলে দেন মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রী আব্দুর রহমান এবং সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দর।

এ সময় উপস্থিত ছিলেন বিশ্ব ব্যাংকের কৃষি অর্থনীতিবিদ আমাদু বা।

সারা দেশের ১০ জন খামারি এই পুরস্কার পেয়েছেন। তাদের মধ্যে রংপুর বিভাগ থেকে সেরা খামারি হিসেবে জাতীয় এই পুরস্কার পেলেন প্রত্যন্ত অঞ্চলের খামারি শাহ নেওয়াজ।

২০১৩ সালে ঘোড়াঘাট পৌরসভার বলগলি গ্রামে তিনি একটি গরুর খামার গড়ে তোলেন শাহ নেওয়াজ। খামারের নাম দেওয়া হয় ‘নেচার ফ্রেশ ডেইরী’। বর্তমানে তার খামারে নানা জাতের ৮৫টি গরু রয়েছে। এদেরমধ্যে গাভীর সংখ্যা ৪৫টি। বর্তমানে খামারে থাকা ১৪টি গাভি থেকে দুধ সংগ্রহ করা হচ্ছে।

সফল খামারি শাহ নেওয়াজ বলেন, কৃষি ও প্রাণি সম্পদ দেশের অর্থনীতির অন্যতম চালিকা শক্তি। সেই অর্থনীতিতে আমরা খামারিরা অবদান রাখছি। আমার এই পুরস্কার পুরো রংপুর বিভাগের সকল খামারির জন্য অনুপ্রেরণা। আগামী দিনেও অন্যরাও এমন সফলতা অর্জন করবে বলে আমি আশাবাদী।

ঘোড়াঘাট উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা বিল্পব কুমার দে বলেন, সারাদেশের মাত্র ১০ জন খামারি এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। আমাদের ঘোড়াঘাটের মত ছোট্ট একটি উপজেলা থেকে একজন খামারি এই পুরস্কার পেয়েছেন। এটি আমাদের জন্য গর্বের।

ইএইচ

Link copied!