Amar Sangbad
ঢাকা শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪,

ঝিনাইদহে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে মানববন্ধন

ঝিনাইদহ প্রতিনিধি

ঝিনাইদহ প্রতিনিধি

জুন ৫, ২০২৪, ০৮:৩২ পিএম


ঝিনাইদহে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে মানববন্ধন

‘‘করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা, অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা’’ প্রতিপাদ্যকে সামনে নিয়ে পরিবেশ রক্ষার আইন ও নীতির কার্যকর প্রয়োগ এবং বাংলাদেশের টেকসই পরিবেশ উন্নয়ন নিশ্চিতের দাবিতে ঝিনাইদহে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

বুধবার (৫ জুন) সকালে সচেতন নাগরিক কমিটি (সনাক) ঝিনাইদহ এর উদ্যোগে শহরের পোস্ট অফিস মোড়ে এই মানববন্ধন কর্মসূচি পালিত হয়। মানববন্ধনে তারা পরিবেশসংক্রান্ত আইন ও নীতির কার্যকর প্রয়োগ এবং বাংলাদেশের টেকসই পরিবেশ উন্নয়ন নিশ্চিত করতে আহŸঅবস্থান জানান।

এ বছর বাংলাদেশ সরকার ‘‘করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা, অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা’’ প্রতিপাদ্য নির্ধারণ করে দিনটি উদযাপন করছে। সরকারের সহায়ক শক্তি হিসেবে পরিবেশ খাতে সুশাসনের গুরুত্ব বিবেচনায় টিআইবি প্রতি বছরই বিশ^ পরিবেশ দিবস পালন করে।

এরই ধারাবাহিকতায়, এ বছর টিআইবি ‘‘করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা, অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা’’ প্রতিপাদ্য হিসেবে নিয়ে দিবসটি পালন করছে। সনাক আয়োজিত এই মানববন্ধনে বক্তব্য দেন সনাক সহসভাপতি সালমা খানম, সুজন সভাপতি ও পিএফজি সদস্য এবং বার্তা সংস্থা ইউএনবির জেলা প্রতিনিধি আমিনুর রহমান টুকু, সনাক সদস্য এন.এম. শাহজালাল, পরিবেশ উপকমিটির সদস্য ডা.হাসানুজ্জামান, স্বাস্থ্য কর্মী কাজল কুমার বিশ্বাস ও পদ্মা সমাজ কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক মো. হাবিবুর রহমান প্রমুখ।

পরিবেশ বান্ধব টেকসই বাংলাদেশ এবং সবুজ ভবিষ্যৎ উন্নয়নে প্রতি বছরের ন্যায় বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে টিআইবি দেশব্যাপী নানাবিধ প্রচারণামূলক কর্মসূচি পালন করছেন।

এ সকল কর্মসূচির পাশাপাশি অধি পরামর্শমূলক কাজের অংশ হিসেবে টিআইবি নীতিনির্ধারণী পর্যায়ে সুনির্দিষ্ট সুপারিশমালা তুলে ধরেণ। তার মধ্যে তাপমাত্রা হ্রাস এবং খরা ও মরুকরণ প্রতিরোধে সরকারের কর্মসূচি বাস্তবায়ন নিশ্চিত করা, পরিবেশ সুরক্ষা ও টেকসই উন্নয়ন নিশ্চিত করণ, জলবায়ু পরিবর্তনসংক্রান্ত বিষয়গুলোকে যথাযথ গুরুত্ব প্রদান করা ও পলিথিনসহ শিল্পবর্জ্য নিয়ন্ত্রণে পরিবেশ ও বর্জ্য ব্যবস্থাপনা-সংক্রান্ত আইন ও বিধিমালার কঠোর প্রয়োগ নিশ্চিত করাসহ ১৯দফা দাবি বাস্তবায়নের সুপারিশ জানান।

আরএস

 

 


 

Link copied!