Amar Sangbad
ঢাকা শনিবার, ০৬ জুলাই, ২০২৪,

‘নদী দূষণ রোধে তরুণদের এগিয়ে আসতে হবে’

কক্সবাজার প্রতিনিধি

কক্সবাজার প্রতিনিধি

জুন ৭, ২০২৪, ০৬:১৮ পিএম


‘নদী দূষণ রোধে তরুণদের এগিয়ে আসতে হবে’

বাঁকখালী নদীর তীরে ময়লা-আবর্জনার স্তুপের কারণে নদী দূষণ হচ্ছে। পাশাপাশি স্থানীয় মানুষদেরও বাড়ছে স্বাস্থ্য ঝুঁকি। এর থেকে পরিত্রাণের জন্য স্থানীয় সমাধান খুঁজে বের করতে একযোগে কাজ করতে হবে বলে জানিয়েছেন কক্সবাজার সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ও কক্সবাজার সিটি কলেজের সহকারী অধ্যাপক রোমেনা আক্তার।

তিনি বলেন, এই শহরটি দেশের একটি গুরুত্বপূর্ণ স্থান। এখানকার পরিবেশ প্রতিবেশ নিয়ে সকলের সচেতন হওয়া দরকার। বাঁকখালী নদীর তীরে ময়লা-আবর্জনার স্তুপের কারণে দীর্ঘদিন ধরে আমরা নদী দূষণ করে আসছি।

স্থানীয় বসবাসকারী মানুষদের দুর্ভোগ সৃষ্টি করেছি। নদী দূষণ রোধে এই আলোচনা সভা সমস্যার সমাধান ও দূষণ-দখলের কবল থেকে নদীকে বাঁচাতে সুন্দর উদ্যোগ ও পরিকল্পনা বাস্তবায়ন করবে তরুণরা। তাদের যেকোনো সুন্দর উদ্যোগে সর্বসাধারণের উচিত পাশে থেকে সমাধানের লক্ষ্যে কাজ করা।

নদী দূষণ রোধ করি, সুপেয় পানি নিশ্চিত করি এই প্রতিপাদ্য বিষয়ে কক্সবাজারে অনুষ্ঠিত হয়েছে গোলটেবিল বৈঠক ও অংশীজনদের নিয়ে আলোচনা সভা।

বৃহস্পতিবার বিকাল ৩টায় কক্সবাজার সদর উপজেলা পরিষদ হলরুমে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

জলবায়ু ও পরিবেশ ভিত্তিক স্বেচ্ছাসেবী সংগঠন উই ক্যান কক্সবাজারের আয়োজনে আলোচনা সভার সার্বিক সহযোগিতা করেন পার্টিসিপেটরি রিসার্চ অ্যাকশন নেটওয়ার্ক (প্রাণ), এ্যাকশনএইড ও টিম কক্সবাজার।

আলোচনা সভায় ‍‍`টিম কক্সবাজার‍‍` সংগঠনের প্রতিষ্ঠাতা গাজী নাজমুল হকের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ও কক্সবাজার সিটি কলেজ সহকারী অধ্যাপক রোমেনা আক্তার।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের সহকারী পরিচালক (প্রশাসন) মো. মাহবুবুর রহমান, জনস্বাস্থ্য ও প্রকৌশল অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী মো. সাইফুল ইসলাম, কক্সবাজার উত্তর বনবিভাগের এসিএফ প্রাণতোষ, বাপা’র কক্সবাজার জেলা শাখার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জসিম উদ্দীন ও অপরাজিতা কক্সবাজার জেলা শাখার প্রকল্প কর্মকর্তা রওশন আখতার।

ইএইচ

Link copied!