community-bank-bangladesh
Amar Sangbad
ঢাকা বুধবার, ০৩ জুলাই, ২০২৪,

রাসেলস ভাইপার আতঙ্কে মহেশপুর সীমান্তের মানুষ

মহেশপুর (ঝিনাইদহ) প্রতিনিধি

মহেশপুর (ঝিনাইদহ) প্রতিনিধি

জুন ২৪, ২০২৪, ১১:৩৭ এএম


রাসেলস ভাইপার আতঙ্কে মহেশপুর সীমান্তের মানুষ

ভারত সীমান্তবর্তী উপজেলা ঝিনাইদহের মহেশপুরে রাসেলস ভাইপার (চন্দ্রবোড়া) সাপ আতঙ্কে রয়েছেন সাধারণ মানুষ ও স্থানীয় কৃষকরা। কয়েক মাস আগে সীমান্তবর্তী শ্যামকুড় ইউনিয়নের ভবনগর এলাকার সবজি খেতে বিষধর এই সাপের দেখা মেলে। এরপর থেকেই সীমান্তবর্তী এলাকার কৃষকরা আতঙ্কের মধ্যে চাষাবাদ করছেন।

সাপ আতঙ্কে রয়েছে ভারত সীমান্তবর্তী বিভিন্ন ইউনিয়নের গ্রামের মানুষেরা। স্থানীয় প্রকৃতিপ্রেমী সংগঠনের সভাপতি নাজমুল হোসেন বলেন, গত দেড় বছরে অন্তত চারবার মহেশপুর সীমান্ত এলাকায় বিষধর রাসেলস ভাইপার দেখা গেছে।

বন বিভাগের সহায়তায় দুটি সাপ উদ্ধার করা হয়েছে। তখন থেকে কৃষকদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এ সাপ সম্পর্কে স্থানীয় কৃষকদের সচেতন করতে আমরা বিভিন্ন সময় তাদের সঙ্গে মতবিনিময় করেছি।

এ বিষয়ে জেলা বন বিভাগের কর্মকর্তা খন্দকার গিয়াস উদ্দিন বলেন, ‘সম্প্রতি ভারতীয় সীমান্ত এলাকায় রাসেলস ভাইপার সাপের দেখা মিলেছে। মহেশপুরের ভবনগর গ্রাম থেকে মাস দুয়েক আগে একটি বিশাল আকৃতির এই বিষধর সাপ উদ্ধার করা হয়েছে।

স্থানীয়রা জানিয়েছে, মাঝে মাঝে সীমান্তবর্তী উপজেলা মহেশপুরে এ সাপ দেখা যায়। তাই স্থানীয়দের সতর্ক করতে আমরা বিভিন্ন ধরনের প্রচারণা চালাচ্ছি।

মহেশপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইয়াসমিন মনিরা বলেন, রাসেল ভাইপার বা চন্দ্রবোড়া সাপ একটি অন্যতম বিষধর সাপ। দেশের বিভিন্ন স্থানে এ সাপ দেখা যাচ্ছে এবং সাপের কামরে মৃত্যুর ঘটনাও ঘটছে। যেহেতু মহেশপুর উপজেলা ভারত সীমান্তবর্তী এলাকা সে কারণে সাধারণ মানুষদেরকে এই বিষধর সাপ সম্পর্কে সচেতনতা করা হচ্ছে।

তিনি আরও বলেন, কোন সাপের কামড়ে কেউ আক্রান্ত হলে কোন ঝাড়ফুঁক ওঝা বৈদ্যর কাছে না গিয়ে জেলা-উপজেলা হাসপাতালে যাওয়ার জন্য বলা হচ্ছে।

ইএইচ

Link copied!