Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪,

ভূঞাপুরে যমুনার পানিতে তলিয়ে ফসল নষ্ট, কৃষকের মাথায় হাত

ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি:

ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি:

জুন ২৫, ২০২৪, ১২:৪৯ পিএম


ভূঞাপুরে যমুনার পানিতে তলিয়ে ফসল নষ্ট, কৃষকের মাথায় হাত

গত কয়েক দিনের পাহাড়ি ঢলে ভূঞাপুরে যমুনার পানি বৃদ্ধি পেয়ে তলিয়ে গেছে চরাঞ্চলের বেশ কিছু ফসলি জমি। পানিতে তলিয়ে নষ্ট হয়ে গেছে তিল, পাট সহ বিভিন্ন ধরনের ফসল। এতে দিশেহারা হয়ে পড়েছেন কৃষকেরা।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার চরাঞ্চলবেষ্টিত গাবসারা ও অর্জুনা ইউনিয়নের বেশ কিছু নীচু এলাকায় ফসলের জমি পানিতে তলিয়ে গেছে। এর ফলে পানিতে তলিয়ে নষ্ট হয়েছে তিল, পাট, কাউন সহ বিভিন্ন ফসল। উঁচু জমিতে এখনো পানি উঠতে পারেনি। তবে গত দু’দিন ধরে যমুনার পানি কমতে শুরু করেছে। এভাবে পানি কমতে থাকলে ফসলের তেমন ক্ষতি হবে না বলে জানান উপজেলা কৃষি বিভাগ।

যমুনা চরাঞ্চলের কৃষকেরা বলেন, যমুনার পানি বেড়ে যাওয়ায় চরাঞ্চলের বিভিন্ন নীচু জায়গায় পানিতে ভরে গেছে। তলিয়ে গেছে তিল ও পাটসহ বিভিন্ন ধরনের ফসল। পানি আসায় পরিপক্ব হওয়ার আগেই তুলে ফেলতে হচ্ছে তিল। যার কারণে চলতি মৌসুমে তিল চাষে অনেকটা লোকসানের মুখে পড়তে হবে আমাদের।

অর্জুনার চরাঞ্চলের কৃষকেরা বলেন, যমুনার পানি কিছুটা কমলেও নীচু জমির ফসলগুলো তলিয়ে গেছে। তারমধ্যে তিল ও ছোট ছোট পাট গাছ বেশি ক্ষতি হয়েছে। অনেকেই অপরিকল্পিত তিল তুলে ফেলছে। এ ছাড়া অন্যান্য ফসলের ক্ষতির আশঙ্কা করছি।

এবিষয়ে উপজেলা কৃষি অফিসার মো. মোখলেছুর রহমান বলেন, চলতি মৌসুমে উপজেলায় ১ হাজার ৬১০ হেক্টর জমিতে তিল ও পাট চাষ হয়েছে ২ হাজার ৮৩০ হেক্টর জমিতে। তার মধ্যে বন্যায় এখন পর্যন্ত ২০ হেক্টর জমির অপরিপক্ব তিল পানিতে তলিয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং কমপক্ষে ৩২ হেক্টর জমি পাট ক্ষতিগ্রস্ত হয়েছে।

বিআরইউ

Link copied!