community-bank-bangladesh
Amar Sangbad
ঢাকা বুধবার, ০৩ জুলাই, ২০২৪,

কৃষকের লাঙ্গলে আটকে মারা গেল রাসেলস ভাইপার

গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি

গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি

জুন ২৬, ২০২৪, ০৩:১৩ পিএম


কৃষকের লাঙ্গলে আটকে মারা গেল রাসেলস ভাইপার

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া দেবীপুরের কাসেমপুর চরের মাঠে এবার কৃষকের ট্রাক্টর লাঙ্গলের পিছনের ফলায় আটকা পড়ে মারা পড়েছে বিষধর সাপ রাসেলস ভাইপার।

জানা যায়, প্রতিদিনের ন্যায় বুধবার খুব সকালে দৌলতদিয়া তমিজউদদীন মোল্লা পাড়ার কৃষক আহাম্মদ আলী ও পরশ উল্লা পাড়ার কৃষক আব্বাস শেখ নামে দুই ব্যক্তি দুটি ট্রাক্টর লাঙল নিয়ে জমি চাষ করতে মহিদাপুর চরের কাসেমপুর মাঠে যায়। তারা টাকার বিনিময়ে চুক্তিভিত্তিতে অন্যের জমি চাষ করছিলেন।

সকাল সাড়ে ৮টার দিকে ফেলু শেখের জমি চাষ করার সময় তারা খেয়াল করেন তাদের চাষ করা জমিতে পোকা মাকড় খাওয়া পাখিগুলো দলবদ্ধভাবে অস্বাভাবিক কিচির মিছির করছে। লাঙল থেকে নেমে কাছে গিয়ে দেখতে পান প্রায় ৫ ফুট লম্বা একটি রাসেলস ভাইপার সাপ মৃত অবস্থায় পড়ে আছে। এ সময় তারা বুঝতে পারেন লাঙ্গলের পিছনে ফলার সাথে আটকা পড়ে সাপটি মারা পড়েছে।

এ নিয়ে এই গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ও উজানচর  ইউনিয়নের মজলিসপুর, চর করনেশন, কাসেমপুর  দেবেপুর সহ পদ্মা নদীর  তীরবর্তী বিভিন্ন চরাঞ্চলে তিন মাসে প্রায় অর্ধশতক বিষধর রাসেলস ভাইপার সাপের বাচ্চাসহ মারা পড়ল। এছাড়া এ অঞ্চলে ওই বিষধর সাপের দংশনে অন্তত ৩ ব্যক্তি মৃত্যু হয়েছে।

এ বিষয়ে কৃষক আব্বাস শেখ বলেন, সকালে ট্রাক্টরে নিয়ে জমি চাষ করার সময় আমার আগে ছিল আহাম্মদের লাঙল আমি তার পিছনে। পাখির শব্দ শুনে তার পিছনের দিকে তাকিয়ে দেখি মরা সাপ।  এবং আমির  বুঝতে পারি যে, ওটা লাঙ্গলের ফলায় আটকে মারা পড়েছে। আমরা ভয়ে লাঙল নিয়ে বাড়িতে চলে আসি। এখন ওই মাঠে যেতে ভয় করছে, এর জন্য যে কোন একটা ব্যবস্থা প্রয়োজন আমাদের, যাতে করে আমরা মাঠে কাজ করতে পারি

ইএইচ

Link copied!