Amar Sangbad
ঢাকা শনিবার, ০৬ জুলাই, ২০২৪,

নাচোলে আম বাগান পরিদর্শন করলেন বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা

চাঁপাইনবাবগঞ্জ নাচোল প্রতিনিধি

চাঁপাইনবাবগঞ্জ নাচোল প্রতিনিধি

জুন ২৭, ২০২৪, ০৫:১২ পিএম


নাচোলে আম বাগান পরিদর্শন করলেন বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা

কৃষিমন্ত্রী ড. মো. আবদুস শহীদ এমপি বলেছেন, উত্তম কৃষি চর্চা পদ্ধতি বজায় রেখে মানসম্পন্ন আম উৎপাদন করায় শিগগিরই বিদেশে আম রপ্তানি বাড়বে।

তিনি বলেন, বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা আমের বাগান পরিদর্শনে এসেছেন, আমাদের আমের গুণাগুণ পর্যবেক্ষণ করলেন এবং পরে তারা নিজ নিজ দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কথা বলবেন এবং আশা করছি তারা বাংলাদেশ থেকে আম আমদানি করবেন।

বৃহস্পতিবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল উপজেলার কান্দবোনা গ্রামে আম চাষি মো. রফিকুল ইসলামের আম বাগান পরিদর্শনকালে বিদেশি রাষ্ট্রদূত ও মিশন প্রধানদের সমন্বয়ে গঠিত একটি বিদেশি প্রতিনিধি দলের সঙ্গে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এসময় তিনি বিশ্বের কাছে বাংলাদেশের আমের প্রচারের জন্য আহ্বান জানান।

তিনি প্রোগ্রাম অন অ্যাগ্রিকালচার অ্যান্ড রুরাল ট্রান্সফরমেশন ফর নিউট্রিশন, এন্টারপ্রেনারশিপ অ্যান্ড রেজিলিয়েন্স ইন বাংলাদেশ (পার্টনার) শীর্ষক একটি প্রকল্পের গুড অ্যাগ্রিকালচার প্র্যাকটিস (জিএপি) সম্পর্কে ব্রিফিং দেন।

প্রকল্পটি বাস্তবায়ন করছে কৃষি মন্ত্রণালয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জসহ দেশের আট জেলায় আম, কাঁঠাল, পেয়ারা, সবুজ পেঁপেসহ আটটি ফসলের ওপর গ্যাপ ভ্যালিডেশন ট্রায়াল চলছে।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিএআরআই) সহযোগিতায় জিএপি-এর প্রটোকল বজায় রেখে আম চাষি এবং বঙ্গবন্ধু কৃষি পুরস্কার বিজয়ী মো. রফিকুল ইসলামের এক একর জমিতে বারী আম-৩ ও বারী আম-৪-এর বৈধতা পরীক্ষাও পরিচালিত হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই), সূত্র জানিয়েছে।

কৃষি মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি), কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই) এবং বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিএআরআই) যৌথভাবে বিদেশি কূটনীতিক ও মিশন প্রধানদের আম আদানিতে আকৃষ্ট করার লক্ষ্যে এই কর্মসূচির আয়োজন করে।

কৃষিমন্ত্রীর পাশাপাশি বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু এমপি, পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মাসুদ বিন মোমেন, কৃষি সচিব ওয়াহিদা আক্তার, বিএআরসির নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার এবং বিদেশি কূটনীতিকরা আম বাগান পরিদর্শন করেন।

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেন, আমরা দেশে-বিদেশে আমের ব্র্যান্ডিং করতে এসেছি। তিনি আরো বলেন, জিএপি সার্টিফিকেশন ছাড়া আমরা অন্য দেশে আম রপ্তানি করতে পারি না।

‘আমাদের রপ্তানি আয়ের প্রধান উৎস হল বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী প্রায় এক কোটি বাঙালি। আমরা আমাদের বাণিজ্য মন্ত্রণালয়ের বাণিজ্যিক কাউন্সিলরদের মাধ্যমে ২৩টি দেশে আমের বিজ্ঞাপন দেব। কৃষি, বাণিজ্য ও পররাষ্ট্র মন্ত্রণালয় আমের ব্র্যান্ডিং শুরু করেছে। তিনি যোগ করেন।

এ সময় তাদের সাথে, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু এমপি, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মো. আব্দুল ওয়াদুদ এমপি, কৃষি সচিব ওয়াহিদা আক্তার, পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান শেখ মো. বখতিয়ার উপস্থিত ছিলেন।

অন্যান্যের মধ্যে চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সংসদ সদস্য জিয়াউর রহমান, জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন, পুলিশ সুপার ছাইদুল ইসলাম, নাচোল উপজেলা নির্বাহী অফিসার নীলুফা সরকার, উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের, পৌর মেয়র আব্দুর রশিদ খান ঝালু উপস্থিত ছিলেন।

এ ম্যাংগো ট্যুরের মাধ্যমে চাঁপাইনবাবগঞ্জে ম্যাংগো ট্যুরিজম ও দেশের আম রপ্তানিতে নতুন সম্ভাবনা সৃষ্টি হবে বলে মনে করছেন চাঁপাইনবাবগঞ্জের আম উদ্যোক্তারা।

ইএইচ

Link copied!