community-bank-bangladesh
Amar Sangbad
ঢাকা সোমবার, ০১ জুলাই, ২০২৪,

টিসিবির পণ্য পেতে ভোক্তাদের গুণতে হচ্ছে অতিরিক্ত অর্থ

রাশেদুল ইসলাম, কক্সবাজার

রাশেদুল ইসলাম, কক্সবাজার

জুন ২৯, ২০২৪, ০৪:২৫ পিএম


টিসিবির পণ্য পেতে ভোক্তাদের গুণতে হচ্ছে অতিরিক্ত অর্থ

নিম্ন আয়ের মানুষের জন্য ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) পণ্য ভর্তুকি মূল্যে বিক্রি করছে সরকার। এতে পুরো বাংলাদেশে এক কোটি নিম্ন আয়ের মানুষ এই সুবিধা ভোগ করছে।

এরই ধারাবাহিকতায় কক্সবাজারের টেকনাফে ১৫ হাজার ৯৭১ জন টিসিবির পণ্য পাচ্ছে। টিসিবির ভোক্তাদের নতুন করে ডিজিটাল ফ্যামিলি কার্ড দেওয়ার জন্য অনলাইন তালিকায় নাম অন্তর্ভুক্ত করার নির্দেশ প্রদান করা হয়। ফলে টেকনাফ উপজেলার প্রায় ১৫ হাজার ৯৭১ ভোক্তা টিসিবির স্মার্ট কার্ড পাওয়ার জন্য ইউনিয়ন পরিষদের উদ্যোক্তার কাছে গিয়ে অন্তর্ভুক্ত হচ্ছে।

ইউনিয়ন পরিষদের উদ্যোক্তার কাছে গেলে জনপ্রতি ২০০ টাকা করে নিচ্ছে। দুইশো টাকা দিতেও হিমশিম খেতে হচ্ছে নিম্ন আয়ের গরিব মানুষগুলোর। এতে করে পুরো টেকনাফ উপজেলায় টিসিবির ভোক্তাদের দিতে হচ্ছে প্রায় ৩১ লক্ষ ৯৪ হাজার ২০০ টাকা। কিছু টাকা সাশ্রয় পাওয়ার জন্য টিসিবির অন্তর্ভুক্ত হচ্ছে নিম্ন আয়ের মানুষগুলো। কিন্তু সেসব গবির মানুষগুলোর কাছ থেকেই নেওয়া হচ্ছে দুই শত টাকা করে।

টাকাগুলো কে নিতে বলেছে জানতে চাইলে হ্নীলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাশেদ মাহমুদ আলী বলেন, টাকাগুলো উপজেলা থেকে নিতে বলেছে। আমরা ওই টাকা পিনআপ করে রেখে দিয়েছি। আপনি ইউএনও স্যারের সাথে কথা বলেন বলেই উনি আর মন্তব্য করেননি।

দুঃখ প্রকাশ করে টেকনাফ সদর ইউনিয়নের চেয়ারম্যান জিয়াউর রহমান বলেন, গরিব মানুষগুলো ২০০ টাকা বাঁচানোর জন্য টিসিবির পণ্য ক্রয় করে, এখন তাদের থেকে দিতে হচ্ছে টাকা। তবে তার পরিষদে ওই রকম হতে দিবে না বলেও জানান তিনি।

টাকা নেওয়ার কথা স্বীকার করে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, এসব টাকা ইউডিসি (ইউনিয়ন ডিজিটাল সেন্টার) নিচ্ছে। সরকার তাদের বেতন দেয় না, তারা সেবা দিয়েই টাকা নেয়।

ইএইচ

Link copied!