community-bank-bangladesh
Amar Sangbad
ঢাকা সোমবার, ০১ জুলাই, ২০২৪,

বাকাশিবো বোর্ডের নেতৃত্বে ‘সেইফ টেকনিক্যাল স্কুল’

আল-আমিন, নীলফামারী

আল-আমিন, নীলফামারী

জুন ২৯, ২০২৪, ০৫:২১ পিএম


বাকাশিবো বোর্ডের নেতৃত্বে ‘সেইফ টেকনিক্যাল স্কুল’

বর্তমান সময়ে প্রযুক্তির সান্নিধ্যে থেকে বাস্তবধর্মী ও হাতেকলমে শিক্ষাই হলো কারিগরি শিক্ষা। যে শিক্ষার মাধ্যমে শিক্ষার্থীকে তথ্যপ্রযুক্তি, শিল্প, কৃষি ও কলকারখানার যন্ত্রপাতি ব্যবহারের জন্য আধুনিক ও বিজ্ঞান সম্মতভাবে প্রশিক্ষণ দেয়া হয়।

অর্থাৎ আমাদের শ্রমবাজারকে আধুনিকায়নের মাধ্যমে দক্ষ শ্রমিকে রূপান্তর ও দেশের শিল্পায়নের পথে কারিগরি শিক্ষা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বর্তমানে ৪র্থ শিল্প বিপ্লবের দিকে ধাবিত হওয়ার যুগে আমাদের দেশে কারিগরি শিক্ষার গুরুত্ব এতটাই বেশি যে শতভাগ কর্মসংস্থান তার প্রমাণ। আমাদের প্রয়োজন দক্ষ কারিগর ও দক্ষ অপারেটর। এজন্যই তো বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছেন সবাইকে বিএ, এমএ পাস করার দরকার নেই।

এরই ধারাবাহিকতায় কারিগরি শিক্ষা নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনেক আশাবাদী। তিনি জেনারেল শিক্ষার চেয়ে কারিগরি শিক্ষাকে অনেক বেশি মূল্যায়িত করেন, বিধায় তার সুদক্ষ নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। সেই সাথে দেশের সার্বিক উন্নয়নে একজন কারিগরি শিক্ষায় শিক্ষিত ব্যক্তি যে অবদান রাখতে পারেন সাধারণ শিক্ষায় শিক্ষিত ব্যক্তি তা করতে পারেন না।

উন্নয়নশীল দেশের শতকরা ৭০ ভাগ কারিগরি শিক্ষায় শিক্ষিত হওয়া প্রয়োজন। এ তথ্য মাথায় রেখে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিছু যুগোপযোগী পদক্ষেপ গ্রহণ করেছেন। তার মধ্যে সকল শিক্ষাপ্রতিষ্ঠানে কারিগরি শিক্ষা বাধ্যতামূলক করা।

এরই ধারাবাহিকতায় বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের আওতাধীন এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন, পাঠদান, ট্রেড সংযোজন ও অস্থায়ী অ্যাকাডেমি প্রতিষ্ঠান স্থাপনের লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের শাখা-৩ ‘সেইফ টেকনিক্যাল স্কুলের এসএসসি’ (ভোকেশনাল) শিক্ষাক্রমের পাঠদান প্রক্রিয়ার অনুমোদন প্রদান করেন।

এ প্রতিষ্ঠানটি মন্ত্রণালয়ের অনুমোদন পেয়ে এখন পর্যন্ত একটি নিজস্ব ক্যাম্পাস, নিজস্ব সুসজ্জিত মানসম্মত ল্যাবসহকারে একটি দিকবিজয়ী প্রতিষ্ঠান হিসেবে মাথা উঁচু করে সুনামের সহিত দাঁড়িয়ে আছে।

ভবিষ্যতে কারিগরি শিক্ষা বোর্ডের নেতৃত্বে একদল সৎ ও নির্ভীক চৌকস কর্মকর্তাদের নির্দেশনায় ভবিষ্যতে কারিগরি শিক্ষার জন্য নীলফামারী জেলার সদরের পৌরসভার ফ্রন্টলাইনে অবস্থিত ‘সেইফ টেকনিক্যাল স্কুলটি’ দাড় উন্মোচনের পথপ্রদর্শক হিসেবে জাতি গঠনে এবং বেকারত্ব দূরীকরণে একটি বেকারমুক্ত জাতি গঠনে এবং দক্ষ জনশক্তি তৈরির দাড় উন্মোচনের পথপ্রদর্শক হিসেবে আত্মপ্রকাশ করবে।

ইএইচ

Link copied!