Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪,

কাপ্তাইয়ে নরমাল ডেলিভারিতে ২৪ ঘণ্টায় জন্ম নিল ৫ শিশু

কাপ্তাই (রাঙামাটি) প্রতিনিধি

কাপ্তাই (রাঙামাটি) প্রতিনিধি

জুলাই ৪, ২০২৪, ০৩:১৮ পিএম


কাপ্তাইয়ে নরমাল ডেলিভারিতে ২৪ ঘণ্টায় জন্ম নিল ৫ শিশু

সিজার ছাড়াই স্বাভাবিকভাবে সন্তান প্রসবের হার বৃদ্ধি পাচ্ছে রাঙামাটির কাপ্তাই উপজেলায়। গত ২৪ ঘণ্টায় কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৫টি শিশু সিজার ছাড়াই স্বাভাবিকভাবে জন্মগ্রহণ করেছে।

বিষয়টি নিশ্চিত করেছেন কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. ওমর ফারুক রনি।

তিনি জানান, কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গত ২৪ ঘণ্টায় নরমাল ডেলিভারির মাধ্যমে ৫টি শিশুর জন্ম হয়েছে। মা ও শিশু তারা সবাই সুস্থ আছেন।

কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের গাইনি কনসালটেন্ট ডা. তফিকুন নাহার মোনার তত্ত্বাবধানে হাসপাতালের চিকিৎসক ও দক্ষ নার্সদের সহযোগিতায় এটি সম্ভব হয়েছে। এজন্য তিনি রাঙামাটি জেলা সিভিল সার্জন ডা. নুয়েন খীসা এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রুইহ্লা অং মারমাসহ হাসপাতালের স্টাফদের প্রতি কৃতজ্ঞতা জানান।

তিনি আরও জানান, মাতৃমৃত্যুর হার কমাতে এবং নরমাল ডেলিভারি নিরাপদ করতে এই হাসপাতালে দক্ষ চিকিৎসক, নার্সসহ সকলে কাজ করে যাচ্ছেন। এতে করে কাপ্তাইয়ে নরমাল ডেলিভারির সংখ্যা বাড়ছে এবং দিন দিন নরমাল ডেলিভারিতে প্রসূতিদের আগ্রহ বাড়ছে। হাসপাতালে নিয়মিত নরমাল ডেলিভারির মাধ্যমে শিশুর জন্ম হয়ে আসলেও,  একসাথে ২৪ ঘণ্টায় ৫ শিশু জন্ম নিয়েছে নরমাল ডেলিভারির মাধ্যমে। যেটি হাসপাতালের জন্য অনেক সুখবরের বিষয়। গর্ভবতী মায়েদের প্রসব পূর্ববর্তী ও পরবর্তী চিকিৎসা ও পরামর্শ প্রদান করা হচ্ছে। এতে নিয়মিত নরমাল ডেলিভারির সংখ্যা বাড়ছে। হাসপাতালে বাচ্চা প্রসব করানো হলে একইসাথে মা ও শিশুর মৃত্যুর ঝুঁকি হ্রাস পায়, পাশাপাশি কোনো প্রকার অর্থও ব্যয় হয় না।

এদিকে হাসপাতালে নরমাল ডেলিভারিতে বাচ্চা প্রসব করাতে পেরে সদ্য নবজাতক শিশুদের মা এবং পরিবার অনেক আনন্দিত। তারা হাসপাতালের প্রতি কৃতজ্ঞতা জানান এবং কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রতি স্থানীয় বাসিন্দাদের আরো আস্থা বাড়বে বলে জানান।

ইএইচ

Link copied!