Amar Sangbad
ঢাকা রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪,

খুলে দেওয়া হল ফেনীর মুহুরি রেগুলেটরের ৪০টি গেট

এস এম ইউসুফ আলী, ফেনী থেকে

এস এম ইউসুফ আলী, ফেনী থেকে

জুলাই ৪, ২০২৪, ০৫:২৮ পিএম


খুলে দেওয়া হল ফেনীর মুহুরি রেগুলেটরের ৪০টি গেট

ফেনীর মুহুরি নদীতে পানির চাপ কমাতে এবং গত কয়েকদিনের টানা ভারী বর্ষণ ও উজানে পাহাড়ি ঢলের পানির চাপে ফুলগাজী ও পরশুরাম উপজেলায় পাঁচটিস্থানে বেড়িবাঁধ ভেঙে বেশ কয়েকটি এলাকা প্লাবিত হয়েছে।

এ দুটি উপজেলাকে পাহাড়ি ঢল ও বন্যার কবল থেকে রক্ষা করতে দ্রুত পানি অপসারণের জন্য সোনাগাজী উপজেলার বড় ফেনী নদীর উপর নির্মিত মুহুরি রেগুলেটরের (জলকপাট) ৪০টি গেট খুলে দিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

এর আগে সোম ও মঙ্গলবার মুহুরি নদীর ১২২ কিলোমিটার বাঁধের পাঁচটি স্থানে বেড়িবাঁধ ভেঙে পরশুরাম ও ফুলগাজীর কয়েকটি গ্রামে পানি প্রবেশ করায় এবং নিম্নাঞ্চল প্লাবিত হয়ে সম্ভাব্য বন্যার আশঙ্কা দেখা দিয়েছে।

ফেনী পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. আবুল কাশেম বলেন, পরশুরাম ও ফুলগাজী উপজেলা যাতে বন্যার কবলে না পড়ে। সেই দিক বিবেচনায় অতিরিক্ত পানি সরে যেতে ফেনী রেগুলেটরের সব গেট খুলে দেয়া হয়েছে।

হঠাৎ করে সব গেট খুলের দেওয়ার বিষয়ে মো. আবুল কাশেম বলেন, মঙ্গলবার সন্ধ্যা সাতটা পর্যন্ত এক দিনে মুহুরি নদীতে বিপদসীমার ১২০ থেকে ১২৫ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়েছে। সেজন্য জেলার ফুলগাজী ও পরশুরাম উপজেলার নিম্নাঞ্চলসহ বেশ কিছু এলাকা প্লাবিত হয়েছে।

তার আগে গত সোমবার সন্ধ্যা পর্যন্ত একদিনে মুহুরি নদীতে ১৩০ সেন্টিমিটার পানি বৃদ্ধি পায়। অতিরিক্ত পানি সরে যেতে ফেনী রেগুলেটরের সব গেট খুলে দেওয়া হয়। মুহুরি রেগুলেটরে স্বাভাবিক পানি প্রবাহ ২ দশমিক ৭ সেন্টিমিটার হলেও বর্তমানে সেই প্রবাহ ৩ দশমিক ১০ সেন্টিমিটারে ঠেকেছে। তবে নদীর পানির প্রবাহ ৪ দশমিক ৫ সেন্টিমিটার হলে বন্যার আশঙ্কা রয়েছে।

আবুল কাশেম আরও বলেন, মুহুরি নদী এবং কালিদাস পাহালিয়া নদীর পানি মূলত ফেনী নদী হয়ে বঙ্গোপসাগরে পতিত হয়। ভারতের ত্রিপুরার উজানের পানি নদীগুলোতে ঢুকতে শুরু করলে ফুলগাজী ও পরশুরাম উপজেলা বন্যার কবলে পড়ে। পানি প্রবাহ ঠিক রাখতে এবং দ্রুত পানি বঙ্গোপসাগরের দিকে সরে যেতে মুহুরি রেগুলেটরের সব কয়টি গেট খুলে দেয়া হয়েছে।

ইএইচ

Link copied!