Amar Sangbad
ঢাকা সোমবার, ০৮ জুলাই, ২০২৪,

বিধ্বস্তের পথে শহর রক্ষা বাঁধ

বরিশাল ব্যুরো

বরিশাল ব্যুরো

জুলাই ৫, ২০২৪, ০৩:১৩ পিএম


বিধ্বস্তের পথে শহর রক্ষা বাঁধ

বরিশাল শহর রক্ষা বাঁধ ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে বিধ্বস্তের পথে। নগরের ডিসি ঘাট, সিটি মার্কেট এলাকায় শহর রক্ষা বাঁধের ব্লক কীর্তনখোলা নদীতে ধসে পড়ছে।

দুই দশক আগে নির্মিত বরিশাল শহর রক্ষা বাঁধটি এখন ভাঙনের কবলে পড়েছে। দীর্ঘদিন মেরামত না হওয়ায় বাঁধের অনেক স্থানে ব্লক সরে গেছে, কোথাও দেবে গেছে, অনেক স্থানে বাঁধে ফাটল দেখা দিয়েছে, কোনো কোনো অংশ বিলীন হয়ে গেছে।

নগরের চরকাউয়া খেয়াঘাট ও ভাটারখাল এলাকার কয়েকজন বাসিন্দা জানান, বাঁধ নির্মাণের পর দীর্ঘদিন হলেও কোনো মেরামত কাজ হয়নি। আর সে কারণে শহর রক্ষা বাঁধটি এখন জরাজীর্ণ হয়ে পড়েছে। এছাড়াও শহর রক্ষা বেড়িবাঁধ দখল করে দোকান বসানো হয়েছে। অবৈধ দখল দারিদ্র্যের উচ্ছেদ করে কীর্তনখোলা নদীর তীরে চলাচলের জন্য উপযুক্ত করে দেওয়া হোক।

সরেজমিনে দেখা গেছে, নগরের চরকাউয়া খেয়াঘাট এলাকা, ডিসি ঘাট থেকে ত্রিশ গোডাউন পর্যন্ত বেড়িবাঁধের অনেক ব্লক স্থানচ্যুত হয়ে গেছে। ডিসি ঘাট সংলগ্ন এলাকায় অনেক ব্লক দেবে গেছে।

ভাটারখাল এলাকার বাসিন্দা মনির হোসেন বলেন, ‘দীর্ঘদিন বাঁধে কোনো সংস্কার কাজ করা হয়নি। এ বছর যে পরিমাণ বৃষ্টি হচ্ছে, তাতে কখন যে বাঁধ ভেঙে শহরের মধ্যে পানি ঢুকে যাবে।

বরিশাল পানি উন্নয়ন বোর্ড (পাউবো) নির্বাহী প্রকৌশলী মো.খালেদ বিন অলীদ বলেন, ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে শহর রক্ষা বাঁধ বেশকিছু স্থানে ক্ষতি হয়েছে। খুব দ্রুত সংস্কারের জন্য কাজ চলছে।

ইএইচ

Link copied!