Amar Sangbad
ঢাকা শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪,

দেলদুয়ারে ধলেশ্বরীর তীব্র স্রোতে ভেঙে পড়ল বেড়িবাঁধ

দেলদুয়ার (টাঙ্গাইল) প্রতিনিধি

দেলদুয়ার (টাঙ্গাইল) প্রতিনিধি

জুলাই ৭, ২০২৪, ০৪:৪১ পিএম


দেলদুয়ারে ধলেশ্বরীর তীব্র স্রোতে ভেঙে পড়ল বেড়িবাঁধ

টাঙ্গাইলের দেলদুয়ারে ধলেশ্বরী নদীর তীর ঘেষা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বেড়িবাঁধ ভেঙে পড়েছে।

এতে ওই অঞ্চলের অন্তত ১৮টি গ্রাম বন্যার পানিতে প্লাবিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। উপজেলার দেওলী ইউনিয়নের বাবুপুর থেকে এলাসিন ইউনিয়ন হয়ে লাউহাটী ইউনিয়ন পর্যন্ত বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) ১০ কিলোমিটার বেড়িবাঁধ রয়েছে।

বাঁধটি মূলত ধলেশ্বরী নদী ভাঙনের তাণ্ডব থেকে তীরবর্তী মানুষের বসতভিটে রক্ষা এবং এলাকার উর্বর কৃষি জমি রক্ষায় নির্মিত।

যমুনার শাখা নদী ধলেশ্বরী পানি বৃদ্ধির সাথে সাথে নদীতে সৃষ্টি হয়েছে ঘুর্ণি স্রোতের। স্রোতের তোড়ে দেওলী ইউনিয়নের ৫নং ওয়ার্ডের ঝুনকাই নামক স্থানে বেরীবাঁধ শনিবার থেকে ভাঙন শুরু হয়েছে।

রোববার সকাল ১০টায় সরেজমিনে গিয়ে দেখা গেছে, বাঁধটির ৯৫ ভাগ নদী গর্ভে বিলীন হয়ে গেছে। দ্রুত ব্যবস্থা না নিলে বাকী ৫ ভাগও যে কোনো সময় ভেঙে যেতে পারে। এমনই আশঙ্কা করছেন এলাকাবাসী।
স্থানীয় ইউপি সদস্য মো. ইব্রাহীম মিয়া জানান, বাঁধটি দ্রুত সংস্কার কাজ সম্পন্ন করা না গেলে দেওলী ইউনিয়নের ১৮টি গ্রাম দ্রুত প্লাবনের কবলে পড়বে। সেই সাথে পানিবাহিত বালু পড়ে বিস্তীর্ণ এলাকার কৃষি জমি অনাবাদি হয়ে পড়বে। ফলে এলাকার কৃষিতে নেতিবাচক প্রভাব পড়বে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. শাকিলা পারভীন বলেন, খবর পেয়ে তাৎক্ষণিক ঘটনাস্থলে গিয়ে পানি উন্নয়ন বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছি। বাঁধটি রক্ষায় সংস্কার কাজ চলমান রয়েছে।

ইএইট

Link copied!