Amar Sangbad
ঢাকা রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪,

অবৈধ বালু উত্তোলনে হুমকির মুখে আশ্রয়ণ প্রকল্প

দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুর প্রতিনিধি

জুলাই ১০, ২০২৪, ০৬:২৮ পিএম


অবৈধ বালু উত্তোলনে হুমকির মুখে আশ্রয়ণ প্রকল্প

দিনাজপুরের বীরগঞ্জের পাল্টাপুর আশ্রয়ণ প্রকল্পে নারী-পুরুষের প্রতিরোধে নদী থেকে বালু উত্তোলন বন্ধ, ৩টি ড্রেজার মেশিন জব্দ করেছে স্থানীয় প্রশাসন।

বুধবার বেলা ১১টায় দিনাজপুরের বীরগঞ্জ পাল্টাপুর ইউনিয়নের ৭নং ওয়ার্ডের আশ্রয়ণ প্রকল্প সংলগ্ন ঢেপা নদী থেকে অবৈধ বালু উত্তোলনের প্রতিবাদে ৫ শতাধিক নারী-পুরুষ কথিত ইজারাদার তোফাজ্জল হোসেনের বিরুদ্ধে মানববন্ধন করেছে।

তাদের দাবি, দিনরাত অবৈধভাবে ড্রাম্পট্রাকের মাধ্যমে বালু উত্তোলনের ফলে বন্যার তোরে যে কোনো মুহূর্তে কোটি কোটি টাকা মূল্যের সরকারি আশ্রয়ণ প্রকল্পটি নদী গর্ভে তলিয়ে যাবে, আশ্রয়হীন হবে শত শত পরিবার।

তারা মানববন্ধন শেষে কথিত ঠিকাদার তোফাজ্জল হোসেনের বালুরঘাটের অস্থায়ী অফিস ভেঙে গুঁড়িয়ে দিয়েছে, বালু নামিয়ে নিয়ে তাড়িয়ে দিয়েছে পাঁচটি বালু বোঝাই ড্রাম্পট্রাক।

প্রতিবাদ ও মানববন্ধনের সংবাদ ছড়িয়ে পড়লে উপজেলা প্রশাসনের পক্ষে সহকারী কমিশনার ভূমি রাজকুমার বিশ্বাস, বীরগঞ্জ থানার ইন্সপেক্টর তদন্ত মইনুল ইসলাম, বেশ কয়েকজন পুলিশ অফিসার সঙ্গীয় ফোর্সসহ ঘটনাস্থলে গিয়ে বিক্ষুব্ধ জনতাকে শান্ত করেন, জব্দ করা হয় নদীতে চলমান ৩টি ড্রেজার মেশিন।

ইজারাদার পরিচয় দানকারী তোফাজ্জল হোসেন ও তার ছেলে মুন্না ঘটনাস্থলে এলে বিক্ষোভকারীরা মারমুখী হয়ে অশ্লীল অশ্রাব্য ভাষায় গালাগালি শুরু করে, অবস্থা বেগতিক দেখা মুন্না দ্রুত পালিয়ে গেলেও তোফাজ্জল হোসেন কে মহিলারা লাঞ্ছিত করে।

এ ব্যাপারে অভিযুক্ত তোফাজ্জল হোসেনের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি পানি উন্নয়ন বোর্ডের নিকট ৪৩ লাখ টাকার বিনিময় তাদের স্তুপকৃত নদী খননের বালু ইজারা নিয়েছি কিন্তু কতিপয় দুষ্কৃতি ব্যক্তি ও চাঁদাবাজের কারণে বালু উত্তোলনে বিঘ্ন সৃষ্টি হচ্ছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মো. ফজলে এলাহির সাথে মুঠোফোনে কথা হলে তিনি বলেন, জনগণের আন্দোলন ও প্রতিবাদ মানববন্ধনের সংবাদ পেয়েছি, সেখানে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও থানা পুলিশ ইতোমধ্যেই অবস্থান নিয়েছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে, আশ্রয়ণ প্রকল্পের ক্ষতি হয় এমন কর্মকাণ্ড করতে দেয়া হবে না।

ইএইচ

Link copied!