Amar Sangbad
ঢাকা রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪,

কলাগাছের সঙ্গে এ কেমন শত্রুতা?

নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি

নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি

জুলাই ১২, ২০২৪, ০৩:১৯ পিএম


কলাগাছের সঙ্গে এ কেমন শত্রুতা?

এ কেমন শত্রুতা? মানুষ কতটুকু নির্দয় ও নিষ্ঠুর হলে গাছের সাথে এমন শত্রুতা করতে পারে? মানুষের সাথে না পেরে তার গাছের সাথে শত্রুতার জিদ মেটালো।

নিরীহ কৃষকের কলাবাগানের ২১৮টি কলাগাছ কুপিয়ে তছনছ করেছে অজ্ঞাত ব্যক্তিরা। এতে করে কৃষকের অর্ধ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে। তবে এ ব্যাপারে কৃষক অজ্ঞাত কারণে কোন প্রতিবাদ বা জনপ্রতিনিধি কিংবা পুলিশ প্রশাসনকেও বিষয়টি অবগত না করে নীরবতা পালন করছেন।

এমন ঘটনাটি ঘটেছে ময়মনসিংহের নান্দাইল উপজেলার গাংগাইল ইউনিয়নের বনুড়া কুড়েরপাড় গ্রামের নিরীহ কৃষক শহীদ মিয়ার কলাবাগানে।

কৃষক শহীদ মিয়া জানান, কারো সাথে তার কোন পূর্বশত্রুতা ছিল না, এমনকি বর্তমানেও তার কোন শত্রু নেই। কিন্তু কেনইবা তার সাথে এমনটি হয়েছে, তা তিনি জানেন না।

সরেজমিন গিয়ে দেখা যায়, কলাবাগানের পাশে পড়ে রয়েছে সারিবদ্ধ শতশত অপরিপক্ব কলার ছড়ি। লাল কাপড়ে বাধানোর মতো কলার তোড়ও রয়েছে কলার ছড়িতে ঝুলানো। কলাগুলো এখনও অপরিপক্ব হওয়া তা কোন কাজে আসছে না। সেগুলো বিক্রিও করা যাবে না বা অন্য কোন কাজেও লাগানো যাচ্ছে না। এছাড়া কলাবাগানে ভিতর ঢুকে দেখা যায় যে, এলোপাথাড়িভাবে কুপিয়ে কলাগাছগুলো কেটে ফেলা হয়েছে। রাতের আধারে একটি সংঘবদ্ধ দল ধারালো অস্ত্র দিয়ে কলাবাগানের ২১৮টি কলাগাছ কেটে ফেলেছে।

এ ব্যাপারে ইউপি সদস্য মো. রোকনুজ্জামান বলেন, ঘটনাটি আমি লোকমুখে শুনেছি, ওই কৃষক আমাকে কিছুই জানায় নি। তবে বিষয়টি কথিয়ে দেখা প্রয়োজন।

ইএইচ

Link copied!