Amar Sangbad
ঢাকা রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪,

কানসাটে আবারও আমের বাজার চাঙ্গা

শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি

শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি

জুলাই ২৭, ২০২৪, ০৫:১০ পিএম


কানসাটে আবারও আমের বাজার চাঙ্গা

কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সহিংসতা ও পরবর্তী সময়ে দেশব্যাপী কারফিউর কারণে গত কয়েকদিনে চাঁপাইনবাবগঞ্জের কানসাট আমের বাজারে বিরূপ প্রভাব পড়ার কারণে ধস নেমেছিলো তা কাটতে শুরু করেছে।

সরকার কর্তৃক সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কারফিউ শিথিল করায় দেশের বৃহত্তম আমের বাজার কানসাটে গত দুদিন থেকে আবারও জমে উঠেছে কেনাবেচা।

ঢাকা চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থান থেকে আসা ব্যবসায়ীরা আম কিনে পাঠাচ্ছেন। ফলে বেড়েছে আমের দাম। আমের রাজধানী খ্যাত কানসাটে এখন আমের ভরা মৌসুম, বাজারে ফজলি আম্বিনা, বারি ৪, রুপালিসহ নানা জাতের আম।

এবার শুরু থেকেই প্রকৃতির বৈরিতায় আমের ফলন অনেকটায় কম এ জেলায়। তবে বাজারে মৌসুমের শুরু থেকেই আমের বাড়তি দাম থাকায়, আম বাগান মালিক ও ব্যবসায়ীদের ফলন কম হওয়ায় কষ্ট অনেকটায় কাটিয়ে উঠেছেন।

আম চাষি মিজানুর রহমান, ইব্রাহিম খলিল, আব্দুল খালেক, আব্দুল জাব্বারসহ অনেকেই জানান, দেশব্যাপী চলমান কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সহিংসতা ও পরবর্তী সময়ে কারফিউর কারণে, গত সপ্তাহে দেশের সর্ববৃহৎ আমের বাজার কানসাটে ব্যবসায়ীদের মাঝে দেখা দিয়েছিলো হতাশা। কমে গিয়েছিল আমের দাম। অন্যদিকে ব্যাংক বন্ধ থাকায় লেনদেনে সমস্যায় পড়তে হয়েছিল তাদের।

তবে গত দুদিনে কারফিউ শিথিল হওয়ায় আবারো পূর্বের অবস্থায় ফিরেছে কানসাট আম বাজার। বেচাকেনা বাড়ার সঙ্গে সঙ্গে বেড়েছে আমের দামও।

কানসাট বাজারে আম বিক্রি করতে আসা বিশিষ্ট আম ব্যবসায়ী ও আমচাষি শ্যামপুর ইউনিয়নের শ্যামপুর গ্রামের কলিমুদ্দিন বলেন- আমের দর খুব ভাল। ফজলি আম দাম মণ প্রতি ৪০০০ থেকে ৪৫০০ টাকা, আশ্বিনা আম মণপ্রতি ১৩০০ থেকে ১৮০০ টাকা, বারি-৪ মণপ্রতি ৩৫০০ থেকে ৪০০০টাকা টাকা, রুপালি আম মণপ্রতি ৪৫০০ থেকে ৫০০০ টাকা।

কানসাট আম বাজার আড়তদার মালিক সমিতির সাধারণ সম্পাদক গোলাম টিপু জানান, আমের দাম ভাল থাকলেও ব্যাংক বন্ধ থাকা ও ইন্টারনেট পুরাপুরি চালু না থাকায় অজুহাতে বড় বড় ব্যাপারীরা আম ব্যবসায়ী ও আম চাষিরা আম বিক্রি করেও টাকা না পাওয়ায় নানা ধরনের হয়রানির শিকার হচ্ছেন। তবে কানসাট বাজারে সব ধরনের নিরাপত্তার ব্যবস্থা বিরাজমান। তবে যানজট নিরসনে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন তিনি।

ইএইচ

Link copied!