Amar Sangbad
ঢাকা শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪,

বরগুনায় সনাতন ধর্মালম্বীদের বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত

বরগুনা প্রতিনিধি

বরগুনা প্রতিনিধি

আগস্ট ১১, ২০২৪, ০৯:১৩ পিএম


বরগুনায় সনাতন ধর্মালম্বীদের বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত

ধর্মীয় উপসনালয় ও বাসাবাড়ি এবং ব্যবসা প্রতিষ্ঠানে হামলা, ভাঙচুর ও লুটপাটের প্রতিবাদে রোববার বিকাল ৩টার দিকে বরগুনা জেলা শহরের প্রেসক্লাব চত্বরে এক প্রতিবাদ সমাবেশ করেছে সনাতন ধর্মাবলম্বীরা।

সমাবেশে বরগুনা জেলার বিভিন্ন উপজেলার কয়েকশ’ নারী পুরুষ অংশগ্রহণ করেন।

বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের বরগুনা জেলা কমিটির সভাপতি গৌরাঙ্গ শিকদার শিবুর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তৃতা করেন- সুখরঞ্জন শীল, চিত্তরঞ্জন শীল, মানিক শিকদার, খোকন কর্মকার, জয়দেব রায়, রাখাইন প্রতিনিধি উথান মাতুব্বর, বিএনপি নেতা হুমায়ুন শাহীন, তালিমুল ইসলাম পলাশসহ আরো অনেকে।

সমাবেশে গীতা পাঠ করেন অঞ্জন চ্যাটার্জী।

বক্তারা বলেন, আমরা বাঙালি, বাংলাদেশ আমাদের জন্মভূমি। এই দেশে অন্যান্য ধর্মাবলম্বীদের মতো আমাদেরও জানমালের নিরাপত্তা নিয়ে বসবাস করার অধিকার আছে। যে কোন ধরনের রাজনৈতিক বা সামাজিক সংকট দেখা দিলেও এই দেশে আমাদের জানমালের নিরাপত্তা নিয়ে টানা হেঁচড়া শুরু হয়। আমাদের ধর্মীয় উপসানলয়গুলোতে হামলা চালানো হয়। আমাদের দেবদেবী ভাঙচুর করা হয়। মন্দিরগুলোসহ আমাদের বাসাবাড়িতে ভাঙচুর ও লুটপাট করা হয়। কথায় কথায় আমাদেরকে ভারতে চলে যেতে বলা হয়। আমরা তো এই দেশের সন্তান। এটা আমাদের জন্মভূমি ও মাতৃভূমি।

বক্তারা সনাতন ধর্মাবলম্বীসহ এদেশের সকল ধর্মবর্ণের মানুষের জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের প্রতি আহ্বান জানান। সমাবেশের পূর্বে একটি বিক্ষোভ মিছিল শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

বক্তারা সংখ্যালঘুদের নিরাপত্তা, সংখ্যালঘু মন্ত্রণালয় গঠন, সুরক্ষা আইন প্রণয়নসহ বিভিন্ন দাবি জানান। নারীদের নিরাপত্তা নিশ্চিত করা এবং ধর্মীয় নানা আয়োজন নির্বিঘ্নে আয়োজন করতে সবাইকে এগিয়ে আসার আহ্বানও জানান তারা। তারা বলেন, আমরা চাই এই হিন্দুদের নিরাপত্তা।  
সমাবেশে বক্তারা বলেন, দেশের কোন ধরনের পরিবর্তন হলে সংখ্যালঘুদের ওপর হামলা নির্যাতন শুরু হয়। আমরা বাংলাদেশের নাগরিক। এ দেশ ছেড়ে আমরা কোথাও যাবো না। তাই সরকারের কাছে সকল ধরনের অন্যায় নির্যাতন বন্ধে কার্যকরী পদক্ষেপ নেওয়ার দাবি জানান।

বক্তারা বলেন, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধসহ বিভিন্ন পট পরিবর্তনের সময় নিপীড়নের শিকার হয়েছেন সনাতন ধর্মাবলম্বীরা। তারা সংখ্যালঘু পরিচয়ে নয় এদেশের নাগরিক হিসেবেই বসবাস করতে চান। হিন্দুদের ওপর নিপীড়ন বন্ধে দ্রুত ব্যবস্থা না নিলে লাগাতার আন্দোলনের হুঁশিয়ারিও দেন তারা।

ইএইচ

Link copied!