Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪,

বিজয়নগরের দেয়ালে দেয়ালে বিপ্লব, মুক্তি ও সম্প্রীতির বার্তা

বিজয়নগর (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি

বিজয়নগর (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি

আগস্ট ২০, ২০২৪, ০৪:০৭ পিএম


বিজয়নগরের দেয়ালে দেয়ালে বিপ্লব, মুক্তি ও সম্প্রীতির বার্তা

ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরের যে দেয়ালগুলো বিজ্ঞাপন বা পোস্টারে ছিল পরিব্যাপ্তি, সে সব দেয়ালে এখন শিক্ষার্থীরা আঁকছে গ্রাফিতি।

দেয়ালে দেয়ালে দ্রোহ, মুক্তি আর সম্প্রীতির বার্তা ছড়িয়ে দিচ্ছে শিক্ষার্থীরা। কোটা আন্দোলেনে শহীদ ব্রাহ্মণবাড়িয়ার সন্তান মীর মাহফিজুর রহমান মুগ্ধকে নিয়েও রয়েছে একাধিক চিত্র প্রর্দশনী।

শিক্ষার্থীদের অনুপ্রাণিত করার জন্য মুগ্ধ’র সেই কথাগুলো ‘পানি লাগবে, পানি’ ছড়িয়ে দেয়া হচ্ছে পুরো উপজেলাজুড়ে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, শিক্ষার্থীরা কেউ দেয়াল ঘষে পরিষ্কার করছেন, কেউ বা সেখানে রঙের প্রলেপ দিচ্ছেন। কেউবা সেই প্রলেপ দেওয়া জায়গায় আঁকছেন লাল-সবুজের পতাকা। কেউ আবার ব্যস্ত স্লোগান লেখায়। শত শত শিক্ষার্থীর এই রকম ব্যস্ততায় উপজেলার বিভিন্ন সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানের দেয়ালে। বিশেষ করে বিভিন্ন স্কুল কলেজের সামনের দেয়ালে।

ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে শিক্ষার্থীদের আঁকা এসব গ্রাফিতি। জরাজীর্ণ পুরাতন দেয়ালগুলো রং তুলির আঁচড়ে বর্ণিল হয়ে উঠেছে। শিক্ষার্থীদের ১০ থেকে ১৫টি ছোট ছোট দল উপজেলার বিভিন্ন স্থানে এই আঁকা-আঁকির কাজ করছে।

তানিম আহমেদ তন্ময় নামের কলেজ পড়ুয়া এক শিক্ষার্থী জানান, দেয়ালে দেয়ালে রাজনৈতিক সংগঠনের নেতাকর্মীদের পোস্টার, বিভিন্ন প্রতিষ্ঠানের বিজ্ঞাপনে সৌন্দর্য নষ্ট হচ্ছিল। এসব পোস্টার, ফেস্টুন অপসারণ করে সৌন্দর্য বাড়াতে দেয়ালে দেয়ালে লিখন চলছে। শিক্ষার্থীরা বিভিন্ন উক্তি স্লোগান লিখছেন, দেখতে সুন্দরই লাগছে।

রাহি খানম নামে আরেক শিক্ষার্থী জানান, আমরা বিভিন্ন স্থাপনায় বৈষম্যবিরোধী আন্দোলন, কোটা আন্দোলনসহ নানান উক্তি দিয়ে সাধারণ মানুষকে মেসেজ দিচ্ছি। পথচারীরাও অনেক প্রশংসা করছেন।

আমরা চাই সারা দেশের ন্যায় বিজয়নগর উপজেলাকে সুন্দরভাবে সাজিয়ে তুলতে।

ইএইচ

Link copied!