Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪,

পানি বিপদসীমার ১১৩ সেন্টিমিটার ওপরে

কুমিল্লায় ২৭ বছরের রেকর্ড ভঙ্গ করলো গোমতী

কুমিল্লা প্রতিনিধি

কুমিল্লা প্রতিনিধি

আগস্ট ২২, ২০২৪, ০৭:৫৯ পিএম


কুমিল্লায় ২৭ বছরের রেকর্ড ভঙ্গ করলো গোমতী

অতি বৃষ্টি ও ভারত থেকে নেমে আসা পানিতে রুদ্রমূর্তি ধারণ করেছে কুমিল্লার গোমতী। বিগত ২৭ বছরের রেকর্ড ভঙ্গ করে গোমতীর পানি আজ বৃহস্পতিবার বিকাল ৫ টার দিকে বিপদসীমার ১১৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। 

গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন কুমিল্লা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী খান মোহাম্মদ ওয়ালিউজ্জমান। তিনি বলেন, এর আগে

১৯৯৭ সালে গোমতীর পানি বিপদসীমার ৯৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়েছিল। কিন্তু গত দুই দিনে পানি বাড়ার হিসাব অতীতের সকল রেকর্ড ভঙ্গ করলো। তবে বুধবারের তুলনায় বৃহস্পতিবার পানি বাড়ার গতি কিছুটা কমে এসেছে।

এ কর্মকর্তার ভাষ্য আমাদের দেশে ও ভারতে বৃষ্টি এবং সেখানকার ( ভারত) নদীর পানি প্রবাহের দিকে আমরা চেয়ে আছি। কারণ গোমতীতে পানি বাড়া অব্যাহত থাকলে বাঁধের ঝুঁকিপূর্ণ অংশ গুলি রক্ষা করা কঠিন হয়ে পড়বে। পাউবোর তথ্য অনুসারে গোমতী নদীর ডান পাশে ৬৫ এবং বাম পাশে ৭৬.৩ কি: মি: প্রতিরক্ষা বাধ আছে। উভয় তীরের বাসিন্দারা বাধ ভাঙার আশঙ্কায় আতঙ্কে আছেন। 

এদিকে দুপুরে বাঁধের সদর উপজেলার ভাটপাড়া,আমড়াতলী ও আড়াইওড়া এলাকায় গিয়ে দেখা যায় স্থানীয় লোকজন বালুর বস্তা ফেলে পরিস্থিতি সামাল দেয়াার চেষ্টা করছে। আমড়াতলী এলাকার বাসিন্দা গোলাম মোস্তফা বলেন, উৎসুক হাজার হাজার লোক পানি দেখতে আসছে। অনেকেই আসছেন গাড়ি নিয়ে, এতে বাধ আরও বেশী ঝুঁকিতে ফেলা হচ্ছে।

আরএস


 

Link copied!