Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪,

নান্দাইলে ইজারা ছাড়াই চলছে ১৮টি বাজারের খাজনা আদায়

নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি

নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি

আগস্ট ২৪, ২০২৪, ০৩:৫৯ পিএম


নান্দাইলে ইজারা ছাড়াই চলছে ১৮টি বাজারের খাজনা আদায়

ময়মনসিংহের নান্দাইলে ২০২৩-২৪ অর্থবছরে উপজেলার ১৮টি বাজারের কোন সরকারি ইজারা ডাক ছাড়াই চলছে খাস কালেকশন।

উপজেলা প্রশাসনকে ম্যানেজ করে নাম মাত্র টাকা জমা দিয়ে খাস কালেশনে চলছে বাজারগুলোতে। এতে করে একটি অসাধু সিন্ডিকেট ১৮টি বাজার থেকে লাখ লাখ টাকার সুবিধা নিচ্ছে। ফলে বাজারগুলো সরকারি ইজারা ডাক না হওয়ায় বিপুল পরিমাণ রাজস্ব থেকে সরকার বঞ্চিত হচ্ছে।

সিন্ডিকেটের পিছনে রয়েছে স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ, প্রশাসনের লোকজনসহ কতিপয় ব্যক্তিরা।

জানা গেছে, নান্দাইল উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে বীরকামটখালী উত্তর বাজার, বীরকামটখালী দক্ষিণ বাজার, শিবপুর বাজার, কালিয়াপাড়া বাজার, কানুরামপুর বাজার, হেমগঞ্জ (ঝালুয়া বাজার), রসুলপুর বাণিজ্য বাজার, ঘোষপালা আমলিতলা বাজার, বাংলা বাজার, মুশুল্লী বাজার, বাকচান্দা বাজার, শিয়ালধরা বাজার, রতন বাজার, উদলার বাজার, পাঁচরুখী বাজার (গরুর হাট সহ), কাদিরাবাদ জনতার বাজার, তারাপাশা কালিয়ান বাজার ও দক্ষিণ জাহাঙ্গীরপুর বাজারটিতে নিয়মিত খাস কালেকশন করা হচ্ছে।

বাজারগুলোর বিপরীতে প্রশাসনের কাছে সর্বনিম্ন নামমাত্র ৬০০ টাকা ও সর্বোচ্চ ২০ হাজার টাকা জমা দিয়ে খাস কালেকশন করছে অসাধু সিন্ডিকেট চক্ররা।

এছাড়াও জানা যায়, গত ২০২২-২৩ অর্থবছরেও ১৫টি বাজার থেকে খাস কালেকশন করা হয়েছে। এতে প্রশাসনের নিকট সর্বোচ্চ ১ লাখ ২৩ হাজার ৮৫০ টাকা ও সর্বনিম্ন ৬০০ টাকা জমা দেখানো হয়।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি বলেন, পাঁচরুখী বাজার (গরুর হাট সহ) প্রতি সপ্তাহে ৩৫ থেকে ৫০ হাজার টাকা নিয়মিত কালেকশন হয়ে থাকে। কিন্তু সরকারকে নাম মাত্র টাকা দিয়ে বিপুল পরিমাণ অর্থ লুটে নিচ্ছে বাজার সিন্ডিকেট চক্র। এরকমভাবে প্রতিটি বাজারেই হাজার হাজার টাকা সাপ্তাহিক কালেকশন হলেও অসাধু চক্রটি বাৎসরিক এককালীন নাম মাত্র কিছু টাকা উপজেলা প্রশাসনের নিকট জমা দিয়ে সরকারকে রাজস্ব থেকে বঞ্চিত করছে।

এ বিষয়ে নান্দাইল উপজেলা নির্বাহী অফিসার অরুণ কৃষ্ণ পাল বলেন, প্রতি ইউনিয়নের ভূমি অফিসের নায়েবের মাধ্যমে বাজারগুলোর খাস কালেকশন করা হয়ে থাকে। তবে এখানে যদি কোন অনিয়ম হয়ে থাকে, তাহলে বিষয়টি আমি কথিয়ে দেখবো। একটি বাজারের বাৎসরিক ৬০০ টাকা কালেকশনের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়টি আমার জানা নেই। তাও খতিয়ে দেখা হবে।

ইএইচ

Link copied!