Amar Sangbad
ঢাকা শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৪,

রাত ১০ টায় খুলবে কাপ্তাই বাঁধের ১৬ জলকপাট

রাঙ্গামাটি প্রতিনিধি:

রাঙ্গামাটি প্রতিনিধি:

আগস্ট ২৪, ২০২৪, ০৪:১৯ পিএম


রাত ১০ টায় খুলবে কাপ্তাই বাঁধের ১৬ জলকপাট

গেল ২ দিন কাপ্তাই হ্রদে এবং হ্রদের আশেপাশের উপজেলাগুলোতে বৃষ্টিপাত না হলেও এর আগে টানা ৪ দিনের ভারি বৃষ্টিতে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে ঘণ্টায় ঘণ্টায় পানি বৃদ্ধি পাচ্ছে। ফলে কাপ্তাই হ্রদের পানির উচ্চতা বিপদসীমার কাছাকাছি চলে এসেছে।

শনিবার (২৪ আগস্ট) সকাল সাড়ে ১১টায় কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, শনিবার (২৪ আগস্ট) সকাল ১১টা পর্যন্ত কাপ্তাই হ্রদে পানি উচ্চতা আছে ১০৭.৪৩ ফুট এমএসএল (মিন সি লেভেল)। তাই যে কোন সময় আলোচনা করে কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রের স্পীলওয়ে দিয়ে পানি ছেড়ে দেয়া হতে পারে।

বিদ্যুৎ কেন্দ্রের সংশ্লিষ্ট প্রকৌশলীরা জানান, কাপ্তাই হ্রদের ১০৮ ফুট এমএসএল পর্যন্ত বিপদসীমার অবস্থা সৃষ্টি হয় এবং এই পরিমাপে পৌঁছালে যে কোন সময় কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের স্পীলওয়ে অংশ ছাড়া হতে পারে কাপ্তাই হ্রদের পানি।

বিষয়টি আমার সংবাদকে নিশ্চিত করে কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মো. মহিউদ্দিন বলেন, রাত ১০টা নাগাদ বাঁধ খুলে দেওয়া হবে। এর আগে উপজেলা প্রশাসনকে বিষয়টি জানিয়েছেন কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের। আমরা জনসাধারণকে নিরাপদে সরিয়ে নিয়ে যাওয়ার জন্য কাজ করছি। 

বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সূত্রে জানা যায়, বর্তমানে হ্রদে রুলকার্ভ অনুযায়ী প্রয়োজনের চেয়ে পানি বেশি আছে, ফলে কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিটে সর্বোচ্চ ২১৯ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে। তবে ৫টি ইউনিট হতে সর্বোচ্চ ২৩০ হতে ২৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব।

বিআরইউ


 

Link copied!