Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪,

ত্রিশালে মৎস্য খামারে বিষ প্রয়োগ, ৫০ লাখ টাকার মাছ নিধন

ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি

ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি

সেপ্টেম্বর ৬, ২০২৪, ০৪:০৪ পিএম


ত্রিশালে মৎস্য খামারে বিষ প্রয়োগ, ৫০ লাখ টাকার মাছ নিধন

ময়মনসিংহের ত্রিশাল উপজেলার আমিরাবাড়ী ইউনিয়নের একটি মৎস্য ফিশারিতে পূর্ব শত্রুতার জেরে বিষ প্রয়োগ করে ৫০ লাখ টাকার মাছ মেরে ফেলেছে দুর্বৃত্তরা।

বৃহস্পতিবার দিবাগত গভীর রাতে আমিরাবাড়ী ইউনিয়নের গুজিয়াম নদীর পাড় গ্রামের সিপাহি বাড়ির মৃত মফিজ উদ্দিনের ছেলে শফিকুল ইসলামের বিসমিল্লাহ নামক ফিশারিতে এ ঘটনা ঘটে।

বিষ প্রয়োগের ফলে পুকুরে থাকা প্রায় ৫০ টন পাঙাস মাছ মরে ভেসে গেছে। যার আনুমানিক মূল্য ৫০ থেকে ৬০ লাখ টাকা।

জানা যায়, রফিকুল ইসলাম প্রায় চার একর জায়গার ওপর খনন করে কয়েক বছর ধরে মাছ চাষ করে আসছেন। এবার পুকুরে পাঙাস, তেলাপিয়াসহ দেশীয় বিভিন্ন জাতের মাছ চাষ করেছিলেন। এতে তার প্রায় কয়েক লাখ টাকা তার খরচ করতে হয়েছে। তাদের ধারণা তিন চার মাসের মধ্যেই মাছগুলো বাজারে বিক্রির উপযোগী হয়ে উঠত।

ফিশারির নাইট গার্ড সামিউল বলেন, আমি লাইট মেরে দেখতে পারি ছয় সাত জন লোক পুকুরটি অবস্থান করছিল। দূর থেকে দুষ্কৃতিকারীরা আমাকে মেরে ফেলার হুমকি দেন। পরে আমি দৌড়ে পালিয়ে ফিশারি মালিককে বিষয়টি অবগত করি।

স্থানীয় জসীমউদ্দীন বলেন, সন্ত্রাসীরা ধারালো অস্ত্রের ভয় ভীতি দেখিয়ে পুকুরে বিষ প্রয়োগ করে।

একই এলাকার আবু বক্কর ও আরিফ মিয়া বলেন, সন্ত্রাসীরা পূর্বেও এই ফিশারিতে বিষ প্রয়োগ করে ব্যাপক ক্ষতি করে।বর্তমানে ৭০-৮০ লাখ টাকার মাছ মেরে ফেলেছে। এই লোকটি এখন ধ্বংস হওয়ার পথে।

ফিশারির মালিক রফিকুল ইসলাম জানান, সকালে পুকুরের পাড়ে বিষের বোতল ও বিষাক্ত ট্যাবলেট পড়ে থাকতে দেখি। পুকুরে বিষ প্রয়োগের কারণেই সব মাছ মরে ভেসে উঠেছে।

তিনি আরও বলেন, সন্ত্রাসীদের সাথে তাদের পারিবারিক ঝগড়া ও মামলা ছিল। কোর্ট থেকে জামিন পেয়ে সন্ত্রাসীরা এ ঘটনা ঘটায়।

রফিকুল ইসলামের ছেলে নাঈম মিয়া বলেন, একদল মুখচেনা সন্ত্রাসীরা গতকাল রাত সাড়ে ৩টার দিকে আমাকে জিম্মি করে মুখ চেনা সন্ত্রাসীরা দেশীয় অস্ত্র দিয়ে ভয়-ভীতি প্রদর্শন করে মৎস্য ফিশারিতে বিষ প্রয়োগ করে। এর আগেও তারা আমাদের ফিশারিতে বিষ প্রয়োগ করে লাখ লাখ টাকার মাছ মেরে ফেলেছে।  

এ ব্যাপারে ফিশারির মালিক রফিকুল ইসলাম ত্রিশাল একটি অভিযোগ দাখিল করেন।

ইএইচ

Link copied!