Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪,

গোদাগাড়ীতে পাটের ভালো দাম পেয়ে কৃষক খুশি

গোদাগাড়ী (রাজশাহী) প্রতিনিধি

গোদাগাড়ী (রাজশাহী) প্রতিনিধি

সেপ্টেম্বর ৬, ২০২৪, ০৪:৩৪ পিএম


গোদাগাড়ীতে পাটের ভালো দাম পেয়ে কৃষক খুশি

রাজশাহীর গোদাগাড়ীতে পাটের দাম ও ভালো ফলন পেয়ে কৃষকের মুখে হাসির ঝিলিক।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে গোদাগাড়ীতে পাটের আবাদ হয়েছে ৮ শ’ ৭০ হেক্টর জমিতে। গত বছর পাট চাষ হয়েছিল ৮শ” ৬০ হেক্টর জমিতে। পাট কাটা প্রায় শেষের পথে। জাগ দেয়ার পর পাটের আঁশ আলাদা করে শুকিয়ে বিক্রিও করছে কৃষকরা।

এর মধ্যে, উপজেলার পদ্মার দ্বীপ চর আষাড়িয়াদহ প্রায় ৬শ’ হেক্টর জমিতে পাটের আবাদ হয়েছে। এবার আবহাওয়া অনুকূলে থাকায় ফলন ভালো হয়েছে। এতে করে পাটচাষিরা পাট চাষ করে লাভবান হচ্ছে।

উপজেলার মাটিকাটা ইউনিয়নের পিরিজপুর গ্রামের পাটচাষি শামিম রেজা বলেন, এবার সাড়ে ৩ বিঘা জমিতে পাট চাষ করেছি। পাট চাষে খরচ হয়েছে বিঘাপ্রতি প্রায় ৮ হাজার টাকা। জমির পাট কেটে জাগ দিয়েছেন। ৮ থেকে ১০ মণ করে ফলন আশা করছে।

দ্বীপ চরের চাষি মাসুদ আলম জানায়, এবার বৃষ্টি হওয়ায় খালবিলে পানির অভাব নেই। খালে পানি থাকায় পাট জাগ দিতে তেমন কোনো সমস্যা হয়নি। পাট জাগ থেকে তুলে ছড়ানোর পর আঁশের মান ভালো হয়েছে। শুরুতেই পাট ২ হাজার ৫শ’ টাকা মণ দরে বিক্রি করেছি। দাম ভালো পাওয়ায় এবার পাটে লাভ হয়েছে। আরও পাট জাগ দেওয়া আছে কয়েক দিনের মধ্যে জাগ থেকে তুলে আঁশ ছড়াবো।

গোদাগাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা মরিয়ম আহমেদ বলেন, এবার আবহাওয়া পাট চাষের অনুকূলে ছিল। পাটের ফলনও বেশি। প্রথম থেকে কৃষকেরা পাটের দাম ভাল পাওয়ায় চাষিরা লাভবান হচ্ছে। আগামীতে এ উপজেলায় আরও বেশি পাট চাষের সম্ভাবনা রয়েছে।

ইএইচ

Link copied!