Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪,

কর্তৃপক্ষের অবহেলা

রাজস্ব হারাচ্ছে জুড়ির কামিনীগঞ্জ বাজার, দুর্ভোগে এলাকাবাসী

বড়লেখা( মৌলভীবাজার) প্রতিনিধি:

বড়লেখা( মৌলভীবাজার) প্রতিনিধি:

সেপ্টেম্বর ১৮, ২০২৪, ০৫:৫৩ পিএম


রাজস্ব হারাচ্ছে জুড়ির কামিনীগঞ্জ বাজার, দুর্ভোগে এলাকাবাসী

মৌলভীবাজারের জুড়ির ঐতির্যবাহী  কামিনীগঞ্জ (লামাবাজারটি)  কর্তৃপক্ষের উদাসীনতা ও দায়িত্বে অবহেলায় বিলুপ্তির পথে। জুড়ি পোস্টঅফিস রোড থেকে শিশু পার্ক পর্যন্ত রাস্তার দুপাশে বসে নিত্য প্রয়োজনীয় জিনিসপএ বিক্রি করছে। এতে একদিকে সরকার মোটা অঙ্কের রাজস্ব হারাচ্ছে অন্যদিকে দুঘর্টনা সহ চরম দুর্ভোগ নিয়ে  শিক্ষার্থী ও পথচারী চলাচল করতে হচ্ছে।

দ্রুত ব্যবসায়ীদের বাজারের নির্দিষ্ট স্থানে নিয়ে পুনর্বাসনের দাবি জানিয়েছেন জনপ্রতিনিধি, সচেতন মহল সহ  ভুক্তভোগী জনসাধারণ। তবে কর্তৃপক্ষ ব্যবসায়ীদের পুনর্বাসনের আশ্বাস দিয়েছেন।

সরেজমিনে বাজারে গেলে ব্যবসায়ীসহ অনেকে জানান, জুড়ি সদর জায়ফরনগর ব্যবসায়ীক বাণিজ্য কেন্দ্রে পরিণত হয়েছে। সে হিসেবে ইউনিয়নে বহিরাগতসহ প্রায় ৭০ হাজার জনসংখ্যা রয়েছে সেই  হিসেবে লোকজনের একটু  চাপ বেশি।

ঐতির্যবাহী অর্ধশত বছরের বেশি সময়ের পুরাতন কামিনীগঞ্জ (লামাবাজারটির) বেশ কয়েক বছর থেকে তার নিজস্ব ঠিকানা ছেড়ে ব্যবসায়ীরা জুড়ি পোস্ট অফিস রোড থেকে শিশু পার্ক পর্যন্ত  সড়ক ও জনপদের রাস্তার দুপাশে বসে ব্যবসা পরিচালনা করে আসছে।

সড়ক ও জনপদের রাস্তার দুপাশে ব্যবসায়ীরা ব্যবসা পরিচালনার ফলে শিক্ষার্থী ও পথচারীরা চরম দুর্ভোগ নিয়ে যাতায়াত করতে হচ্ছে। এতে ঘন ঘন দুঘর্টনা হচ্ছে।

কামিনীগঞ্জ বাজারে ব্যবসায়ীদের জন্য ৫/৭ টি সরকারি শেড থাকলে ও  বাজারে কোন ব্যবসায়ী নেই। বাজারটি যেন অভিভাবকহীন হয়ে পড়েছে।

জানা যায়, সপ্তাহে সোমবার ও বৃহস্পতিবার  কামিনীগঞ্জের বাজার বার এই ২ দিন হাতে গুনা ভাসমান  ২ /৪ জন ব্যবসায়ী বাজারে গিয়ে বসে।

কর্তৃপক্ষের  উদাসীনতা ও দায়িত্বে অবহেলার জন্য সরকার কামিনীগঞ্জ বাজার থেকে  মোটা অঙ্কের  রাজস্ব হারাচ্ছে। স্থানীয় সংবাদ কর্মি মাছুম আহমদ বাজার পুরোনো জৌলুস হারাতে বসেছে দ্রুত ব্যবসায়ীদের বাজারে ফিরানো জরুরি।  

জুড়ি কামিনীগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক মো. সাইদুল ইসলাম শিমুল সরকার বিপুল সংখ্যক টাকা খরচ করে ব্যবসায়ীদের জন্য শেড করা হয়েছে দুঃখজনক কিছু  সংখ্যক ব্যবসায়ী তাদের উদ্দেশ্য হাসিলের জন্য ব্যবসায়ীদের রাস্তার দুপাশে ব্যবসা করতে সহযোগিতা করছেন।

তিনি কর্তৃপক্ষের নিকট দৃষ্টি আকর্ষণ করে বলেন, ব্যবসায়ীদের বাজারের নিজস্ব স্থানে আনার ব্যবস্থা করতে জোরালো দাবি জানিয়েছেন।

স্থানীয় ইউপি সদস্য কামরুল ইসলাম বলেন, রাস্তার দুপাশে ব্যবসায়ীরা কাঁচামাল নিয়ে বসায় লোকজন ও শিক্ষার্থীরা চরম দুর্ভোগ নিয়ে যাতায়াত করতে হচ্ছে এতে দুর্ঘটনা ও হচ্ছে।  

এব্যাপারে স্থানীয় জায়ফরনগর ইউপি চেয়ারম্যান মাসুম রেজা জানান, বিষয়টি আমরা আইনশৃঙ্খলা সভায় সিদ্ধান্ত নিয়েছে বাজারের নিজস্ব স্থানে বাজার নিতে প্রশাসন উদ্যোগ গ্রহণ করলে আমরা তাদের সহযোগিতা করবো।  

জুড়ি উপজেলা সহকারী কমিশনার ভূমি সানজিদা আক্তার মুঠোফোন জানান ব্যবসায়ীদের কামিনীগঞ্জ বাজারে নেওয়ার সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হবে।

শুধু  আশ্বাসের বানী নয়  ব্যবসায়ীদের রাস্তার পাশ থেকে কামিনীগঞ্জ বাজারে তাদের নিজস্ব ঠিকানায় পুর্নবাসন করে বাজারের পূর্ণরূপ ফেরাতে দ্রুত জনদুর্ভোগ লাগব করবে কর্তৃপক্ষ এমন প্রত্যাশা জনপ্রতিনিধি, সচেতন মহলসহ সবার।

বিআরইউ

Link copied!