Amar Sangbad
ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০২৪,

কদমতলীর অবৈধ স্ট্যান্ড ও সিঁড়ি উচ্ছেদ

ট্রাফিক শৃঙ্খলা ফিরিয়ে আনতে এসএমপির উদ্যোগ

সিলেট ব্যুরো

সিলেট ব্যুরো

সেপ্টেম্বর ২২, ২০২৪, ০২:৫০ পিএম


ট্রাফিক শৃঙ্খলা ফিরিয়ে আনতে এসএমপির উদ্যোগ

সিলেটের দক্ষিণ সুরমার কদমতলী এলাকার ওভারব্রিজ। উপরে সিএনজিচালিত অটোরিকশা ও মোটরসাইকেল রাইডারদের অবৈধ স্ট্যান্ড। নিচে অটোরিকশার ৩টি স্ট্যান্ড।

এছাড়া্ও সিলেট-জকিগঞ্জ সড়কের বাস ও ওভারব্রিজের নিচে সবসময় দাঁড়িয়ে যাত্রী উঠানামা করে। সিলেট-জকিগঞ্জ সড়ক থেকে ওভারব্রিজে উঠার জন্য একটি সিঁড়ি রয়েছে। অবৈধ স্ট্যান্ডগুলোর কারণে যাত্রীসাধারণ এ সিঁড়ি দিয়ে উঠানামা করেন। ফলে রাত-দিন ওভারব্রিজের উপরে নিচে সড়কে যানজট লেগেই থাকে।

তবে এবার এখান থেকে সব জঞ্জাল সাফ করার উদ্যোগ নিয়েছে সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) ট্রাফিক বিভাগ।

শনিবার দুপুরে সেই সিঁড়িটি ভেঙে দেয় পুলিশ।

সিলেট মহানগরজুড়ে সড়কে যত্রতত্র যানবাহনের- বিশেষ করে অটোরিকশার অবৈধ স্ট্যান্ড যানজট এবং বিশৃঙ্খলার প্রধান কারণ। তবে এবার সিলেটে সড়কে শৃঙ্খলা ফেরাতে কঠোর পথে হাঁটছে মহানগর পুলিশ।

এসএমপি’র নতুন কমিশনার দায়িত্ব নিয়েই রেজিস্ট্রেশনবিহীন সিএনজিচালিত অবৈধ অটোরিকশা ও ব্যাটারিচালিত নিষিদ্ধ রিকশার চলাচল বন্ধে ৭ দিন সময় বেঁধে দিয়েছেন। এই ৭ দিন শেষ হবে ২৩ সেপ্টেম্বর।

এরপর থেকে কঠোর অ্যাকশনে নামবে এসএমপি’র ট্রাফিক পুলিশ।

এসএমপি জানায়, সিলেট মহানগরের প্রধান ও গুরুত্বপূর্ণ সড়কে রেজিস্ট্রেশনবিহীন সিএনজিচালিত অবৈধ অটোরিকশা ও ব্যাটারিচালিত নিষিদ্ধ রিকশার চলাচল নিষিদ্ধ করেছে মহানগর পুলিশ। ২৩ সেপ্টেম্বর পর্যন্ত তাদের সময় দেওয়া হয়েছে। নিষেধাজ্ঞা অমান্য করলে অবৈধ যানবাহন আটকসহ চালক-মালিকের বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

অপরদিকে, সিএনজিচালিত বৈধ অটোরিকশা চালক ও মালিকদের প্রতি এসএমপি নির্দেশনা দিয়েছে- ২৩ সেপ্টেম্বরের মধ্যে সিলেট মেট্রোপলিটন এলাকায় চলাচলকারী অটোরিকশাগুলোতে সবুজ রঙের উপর হলুদ বর্ডার দিয়ে এবং মেট্রো এলাকার বাইরে চলাচলকারী অটোরিকশাগুলোতে সবুজ রঙের উপর সাদা রঙের বর্ডার দিয়ে চিহ্নিত করতে হবে। বিশেষ কারণ ছাড়া মেট্রো এলাকার বাইরের অটোরিকশাগুলো মেট্রো এলাকায় প্রবেশ করতে পারবে না।

এছাড়া মহানগরের সব অবৈধ স্ট্যান্ড উচ্ছেদে কাজ করছে পুলিশ। সে লক্ষ্যে শনিবার ওভারব্রিজের সেই সিঁড়ি ভেঙে দেওয়া হয়েছে।

সিলেটের সড়কে শৃঙ্খলা ফেরাতে পরিবহণ শ্রমিকসহ সকলের সহযোগিতা কামনা করেছে এসএমপি।

ইএইচ

Link copied!