Amar Sangbad
ঢাকা শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪,

সাফারি পার্কে জেব্রা পরিবারে দুই শাবকের জন্ম

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি

সেপ্টেম্বর ২৫, ২০২৪, ০২:২৫ পিএম


সাফারি পার্কে জেব্রা পরিবারে দুই শাবকের জন্ম

গাজীপুরের শ্রীপুরে সাফারি পার্কের জেব্রা পরিবারে দুই শাবকের জন্ম হয়েছে। নতুন জন্ম নেয়া শাবকসহ পার্কে জেব্রার সংখ্যা এখনা ৩০টি। রোববার এবং মঙ্গলবার নতুন জন্ম নেয়া দুই শাবক জেব্রাকে পালের সাথে ঘুরতে দেখা গেছে।

বুধবার সকাল ১০টায় বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিকুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

গাজীপুর সাফারি পার্কের ওয়াইল্ড লাইফ সুপারভাইজার আনিসুর রহমান জানান, জেব্রা ইকুয়েডর পরিবারের আফ্রিকান ক্ষুরযুক্ত চতুষ্পদ স্তন্যপায়ী প্রাণি। জেব্রা শাবক ৭ থেকে ৮ মাস মায়ের দুধ পান করে। নতুন সদস্যদের নিরাপত্তা নিশ্চিত করতে এরা পাল ধরে ঘুরে বেড়ায়। যারা তাদের স্বতন্ত্র-কালো ডোরার জন্য বিশেষভাবে পরিচিত। পার্কের একই বেষ্টনীতে জেব্রার সঙ্গে জিরাফ, চিত্রা ও মায়া হরিণসহ আরও কিছু প্রাণী বসবাস করে। পার্ক কর্তৃপক্ষ জন্ম নেয়া শাবকদের অন্যান্য প্রাণি থেকে বাঁচাতে বিশেষ নজরে রেখেছে। একটি নারী জেব্রা ১২ থেকে ১৩ মাস গর্ভকাল পার করে। প্রকৃতিতে ২০ বছর বাঁচলেও আবদ্ধ জোনে ৪০ বছর পর্যন্ত বেঁচে থাকার রেকর্ড রয়েছে। বর্তমানে সাফারী পার্কে মোট জেব্রার সংখ্যা ২৮টি। এর মধ্যে ১৪টি পুরুষ ও ১৪টি মাদী।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিকুল ইসলাম জানান, পার্ক প্রতিষ্ঠার পর একটি প্রাণি বিপণন প্রতিষ্ঠানের মাধ্যমে দক্ষিণ আফ্রিকা থেকে কয়েক দফায় বেশ কিছু জেব্রা সাফারি পার্কে নিয়ে আসা হয়। জেব্রাগুলো পার্কের আফ্রিকান সাফারি অংশে ঝোপঝাড় ও তৃণভূমির সমন্বয়ে বিশাল এলাকাজুড়ে বিচরণ করে। পার্কে জেব্রার সঙ্গে ওয়াইল্ডবিস্ট, জিরাফ, গ্যাজেল, ল্যান্ডকমন, চিত্রা ও মায়া হরিণসহ আরও বেশ কিছু প্রাণী বসবাস করে।

ইএইচ

Link copied!