Amar Sangbad
ঢাকা শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪,

কলারোয়ায় দীর্ঘ ২৪ বছরের জলাবদ্ধতা নিরসনের উদ্যোগ

কলারোয়া (সাতক্ষীরা) প্রতিনিধি

কলারোয়া (সাতক্ষীরা) প্রতিনিধি

সেপ্টেম্বর ২৮, ২০২৪, ০৭:২৩ পিএম


কলারোয়ায় দীর্ঘ ২৪ বছরের জলাবদ্ধতা নিরসনের উদ্যোগ

সাতক্ষীরার কলারোয়া উপজেলার ৪নং লাঙ্গলঝাড়া ইউনিয়নের দক্ষিণ মাঠে দীর্ঘ ২৪ বছরের জলাবদ্ধতা নিরসনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

শনিবার (২৮ সেপ্টেম্বর) সকালে স্থানীয় ডিলাইটেড ক্লাবের উদ্যোগে কলারোয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জহুরুল ইসলাম জলাবদ্ধ এলাকা পরিদর্শন করেন। এ সময় এলাকাবাসী ও ক্ষতিগ্রস্ত কৃষকগণ তাকে জানান, দীর্ঘ ২৪ বছর যাবত কতিপয় প্রভাবশালী ব্যক্তি ঘের তৈরি করে মাছ চাষের কারণে বিলের পানি নিষ্কাশনের একমাত্র কালভার্টটি বন্ধ করে দেয়। ফলে স্থায়ী জলাবদ্ধতার সৃষ্টি হয়। পানি নিষ্কাশনের সুষ্ঠু ব্যবস্থাপনা না থাকায় এলাকার কৃষকদের পড়তে হচ্ছে চরম ভোগান্তিতে। অতি বৃষ্টিতে দিন দিন জলাবদ্ধতার আকার বৃদ্ধি পাওয়ায় ডুবে গেছে চাষের জমি। শত শত একর জমির ফসল নষ্ট হচ্ছে প্রতিবছর। দীর্ঘ ২৪ বছর যাবৎ এমন ক্ষতির সম্মুখীন হচ্ছেন এই এলাকার  অসংখ্য কৃষক। এলাকাবাসী ইউএনও‍‍`র নিকট এ সমস্যার স্থায়ী সমাধানকল্পে উদ্যোগ গ্রহণের দাবি জানান।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জহুরুল ইসলাম জানান, জলাবদ্ধতার কারণে এখানকার জমি চাষের অনুপযোগী হয়ে পড়েছে। কীভাবে এ সমস্যার স্থায়ী সমাধান করা যায় সেজন্য পরিদর্শনে এসেছি। স্থানীয় ডিলাইটেড ক্লাবের সদস্যরা এলাকাবাসীদেরকে সাথে নিয়ে খালটি পরিষ্কার-পরিচ্ছন্ন করার উদ্যোগ নিয়েছে এ ব্যাপারেও আমরা তাদেরকে প্রশাসনিক সহযোগিতা দিচ্ছি। জলাবদ্ধতা নিরসনকল্পে স্থায়ী ব্যবস্থা গ্রহণের জন্য জেলা প্রশাসনকে বিষয়টি অবহিত করবেন বলে জানান তিনি।

ডিলাইটেড ক্লাবের সভাপতি মো. শফিকুল ইসলাম বলেন, এই এলাকায় জলাবদ্ধতার পরিমাণ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আমরা প্রভাবশালীদের দৌরাত্ম্যের অবসান চাই, চাই জলাবদ্ধতার স্থায়ী ও টেকসই সমাধান। যেন কৃষক তার জমিতে নির্বিঘ্নে চাষাবাদ করতে পারে।

এসময় কলারোয়া উপজেলা জামায়াতের সাবেক আমীর উপাধ্যক্ষ শহিদুল ইসলাম মুকুল, সাবেক ইউপি সদস্য শফিজুল ইসলাম, স্থানীয় শিক্ষক, এলাকাবাসী  ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

আরএস

Link copied!