Amar Sangbad
ঢাকা রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪,

রাঙ্গাবালীতে জাগোনারীর উদ্যোগে ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা

রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি

রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি

সেপ্টেম্বর ২৯, ২০২৪, ০৮:০২ পিএম


রাঙ্গাবালীতে জাগোনারীর উদ্যোগে ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা

পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলায় বেসরকারি এনজিও সংস্থা জাগোনারীর উদ্যোগে ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি সদস্যদের সাথে সভা অনুষ্ঠিত হয়েছে।

রোববার সকাল ১০টায় উপজেলার ছোটবাইশদিয়া ইউনিয়ন পরিষদের হলরুমে সভা অনুষ্ঠিত হয়।

ইউনিয়ন পরিষদ কর্তৃক আয়োজিত সভায় সভাপতিত্ব করেন ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও ইউপি চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) কামাল পাশা।

দুর্যোগকালীন সময়ে সাইক্লোন, বন্যা, বেড়িবাঁধ ভাঙন, লবণাক্ত পানি এই এলাকার জন্য বড় সমস্যা।

এছাড়াও দুর্যোগের সময়  এবং দুর্যোগ পরবর্তী সময়ে নারী, কিশোরী, শিশু ও বৃদ্ধদের সুরক্ষা পরিষেবা উন্নতকরণ বিষয়ক আলোচনায় উঠে আসে।

এদিন কমিটির সদস্যদের উদ্দেশ্যে প্রকল্প ব্যস্থাপক মোক্তার হোসেন ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির দুর্যোগ পূর্ববর্তী, দুর্যোগকালীন ও দুর্যোগ পরবর্তীতে এই কমিটির দায়িত্ব ও কর্তব্য নিয়ে আলোচনা করেন।

বাংলাদেশ সরকার কর্তৃক প্রণীত দুর্যোগ বিষয়ক স্থায়ী আদেশাবলি (এসওডি)- ২০১৯  অনুযায়ী ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির গঠন কাঠামো এবং কার্যাবলি তুলে ধরেন। এবং দুর্যোগকালীন এবং দুর্যোগ পরবর্তীতে নারীর প্রতি সহিংসতা, শিশু সুরক্ষা ও সবুজ বেষ্টনী গড়ে তোলার জন্য সবাইকে গাছ লাগানোর আহ্বান জানান।

সভায় বক্তারা বলেছেন, জাগোনারী’র প্রকল্পটি অবশ্যই একটি ভাল প্রকল্প। এই প্রকল্পের আওতায় হতদরিদ্র, বিধবা, প্রতিবন্ধীসহ ঘূর্ণিঝড় রেমালে ক্ষতিগ্রস্ত পরিবারগুলো আর্থিক সহায়তা পেয়েছে। এই সহায়তা দিয়ে ক্ষতিগ্রস্তরা কিছুটা হলেও দুর্যোগের ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে পেরেছে। জীবন ও জীবিকায়নের মান উন্নয়ন করতে সক্ষম হয়। সভায় সদস্যরা  জাগোনারীকে  নদী তীরবর্তী জায়গায় বৃক্ষরোপন প্রকল্প বাস্তবায়নের পরামর্শ প্রদান করেন।

ইএইচ

Link copied!