Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর, ২০২৪,

রাস্তার কাজ শেষ হওয়ার আগেই ব্লকে ফাটল

নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি

নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি

অক্টোবর ১, ২০২৪, ০৪:১৮ পিএম


রাস্তার কাজ শেষ হওয়ার আগেই ব্লকে ফাটল

ময়মনসিংহের নান্দাইলে প্রায় তিন কোটি টাকার রাস্তা পাকাকরণের নির্মাণকাজ সম্পন্ন হওয়ার পূর্বেই রাস্তার পাসে প্যালাসাইডিংয়ের সিসি ব্লকে ফাটল দেখা দিয়েছে।

অর্থাৎ, নদীর পাড়ে রাস্তার সুরক্ষার জন্য ব্যবহৃত প্যালাসাইডিং ব্লকের নীচের মাটি সরে গিয়ে বড় ধরনের ফাটলের সৃষ্টি হয়েছে।

জানা গেছে, নান্দাইল উপজেলার মুশুল্লী ইউনিয়নের কালীগঞ্জ বাজার থেকে তাড়াইল সড়কের সীমানা পর্যন্ত ২ কোটি ৮৫ লাখ টাকা ব্যয়ে রাস্তাটির নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। রাস্তাটির পাকাকারণ ও রাস্তার সুরক্ষায় প্যালাসাইডিংয়ের কাজও সম্পন্ন হয়েছে।

তবে সরেজমিনে গিয়ে দেখা গেছে, রাস্তায় কালিগঞ্জ বাজার সংলগ্ন নরসুন্দা নদীর পাড় ঘেঁষে যাওয়া রাস্তার পাশে প্যালাসাইডিংয়ের কাজ সম্পন্ন করেছেন ভাটিবাংলা কনস্ট্রাকশন এন্টারপ্রাইজের স্বত্বাধিকার ঠিকাদার মুর্শেদ ফকির। কিন্তু কিছুদিন যেতে না যেতেই নরসুন্দা নদীর পাড়ে স্থাপিত প্যালাসাইডিংয়ের সিসি ব্লকের নিচে মাটি সরে গিয়ে ব্লকগুলো আলাদা হয়ে গেছে। ফলে যেকোনো সময় ধ্বসে যেতে পারে রাস্তাটি।

এছাড়াও রাস্তার অন্যান্য নির্মাণকাজে নিম্নমাণের সামগ্রী ব্যবহার করায় অনিয়মের অভিযোগ রয়েছে।

স্থানীয় বাসিন্দা নুরুল হক ও বুলু মিয়া জানান, আওয়ামী লীগের দলীয় ঠিকাদার হওয়ায় কেউ কিছু বলতে পারেনি। ফলে দায়সারা কাজ করেছেন। এছাড়া নদীর পাড়ে বড় বড় গাছ ছিল, গাছগুলোর শিকর ঠিকমতো উত্তোলন না করে সেখানে মাটি ভালোভাবে না বসিয়ে ব্লক বসিয়েছেন। ব্লক বসানোর সময় ওই ঠিকাদারকে বলা হয়েছিল গাছগুলোর শিকর ভালোভাবে উত্তোলন করার জন্য, কিন্তু তিনি তা করেননি।

এ বিষয়ে ঠিকাদার মোর্শেদ ফকিরের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ব্লকের নীচের মাটি সরে গিয়েছে, তাই ফাটল দেখা দিয়েছে। নদীর পানি শুকালে আমার মাটি দিয়ে ব্লক বসানো হবে।

নান্দাইল উপজেলা প্রকৌশলী তৌহিদ আহম্মেদ বলেন, রাস্তার ফাইনাল বিল পরিশোধ করা হয়নি। ভেঙে যাওয়া প্যালাসাইডিং ঠিকাদার কর্তৃক পুনরায় নির্মাণ করে দিতে হবে। এছাড়া বিষয়টি তদন্ত করে পরবর্তীতে ব্যবস্থা গ্রহণ করা হবে।  

ইএইচ

Link copied!