Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর, ২০২৪,

টেন্ডার হয়েও থমকে গেছে শরীফ উদ্দিন সড়কের মেগা প্রকল্প

আজমিরীগঞ্জ (হবিগঞ্জ) প্রতিনিধি:

আজমিরীগঞ্জ (হবিগঞ্জ) প্রতিনিধি:

অক্টোবর ১, ২০২৪, ০৫:৩১ পিএম


টেন্ডার হয়েও থমকে গেছে শরীফ উদ্দিন সড়কের মেগা প্রকল্প

হবিগঞ্জের আজমিরীগঞ্জ–বানিয়াচং (শরীফ উদ্দিন) সড়কের  যানবাহনে চলাফেরা রীতিমতো বিপজ্জনক হয়ে দাঁড়িয়েছে, বর্তমানে এই রাস্তার দুরবস্থার কারণে প্রতিনিয়ত জীবনের ঝুঁকি নিয়ে মানুষ  চলাচল করছে। ফলে সাধারণ মানুষের দুর্ভোগ চরম সীমায় পৌঁছেছে, প্রতিনিয়ত হচ্ছে দুর্ঘটনা। অবিশ্বাস্য হলেও সত্যি, টেন্ডার হয়েও থমকে গেছে শরীফ উদ্দিন সড়কের মেগা প্রকল্পের সংস্কার কাজ।

আজমিরীগঞ্জ–বানিয়াচং  শরীফ উদ্দিন সড়কের ৩২কোটি টাকার মেগা প্রকল্প টেন্ডার হয়। কিন্তু কোনো ঠিকাদার প্রতিষ্ঠান টেন্ডার সাবমিট করেনি।  রাস্তার বেহাল অবস্থাসহ সব মিলিয়ে মানুষের জীবন আজ বিপর্যস্ত। আজমিরীগঞ্জ উপজেলা জেলা সদরের সাথে একমাত্র  যোগাযোগের অবলম্বন হচ্ছে শরিফ উদ্দিন সড়ক ও আজমিরীগঞ্জ  বানিয়াচং  ভায়া শিবপাশা  সড়ক  সেই  সড়ক গুলোর বেহাল দশা হয়ে পড়েছে। কোথাও কোথাও  পিচ–খোয়া উঠে গেছে। সৃষ্টি হয়েছে  গর্তের। বৃষ্টি হলেই দেখা যায় এ যেন রাস্তা নয় ছোট বড় পুকুর, কোথাও সড়ক ধসে পড়েছে,  চলাচলের অযোগ্য। এক পাশ থেকে রাস্তা সংস্কার করা হয়, আরেক পাশ দিয়ে নষ্ট হয়।

সরেজমিনে গিয়ে দেখা যায়  আজমিরীগঞ্জে উপজেলা সদরে মূল প্রবেশদ্বার  থেকে শুরু করে  জলসুখা ইদগাহ সামন এবং ঝিংরি ব্রিজের গোড়ার সংযোগ স্থানে বড় ধরনের গর্ত হয়েছে,গাড়ি চলাচলের সময় যেন নৌকার মতো ঢেউ খেলে  কখন  যেন গাড়ি  উল্টে যায়,  সড়কটির এমন ভাঙন ও বেহাল দশা থাকলেও ছোটবড় যানবাহন চালকদের জন্য সতর্কীকরণে নেই কোন সতর্কীকরণ বোর্ড নেই।

এরই মাঝে ঝুঁকি নিয়ে চলাচল করছে যাত্রীবাহী বাস, সিএনজি, মালামালবাহী ট্রাক,পিক আপ সহ  শতশত যানবাহন।এসময় স্থানীয় লোকজনের সঙ্গে আলাপকালে বেশ কয়েকজন জানান, দীর্ঘদিন ধারে এই সড়কের বিভিন্ন স্থানে ভাঙ্গনের সৃষ্টি হয়েছে। তবে দীর্ঘদিনেও এসব ভাঙন সংস্কারের কোন উদ্যোগ নিতে দেখা যায়নি।

স্থানীয়রা জানান, সড়কটিতে শতশত যাত্রীবাহী, মালবাহী যানবাহন চলাচল করে। সড়কটির দ্রুত মেরামত না করা হলে যেকোনো সময় ঘটবে বড়ধরনের দুর্ঘটনা। 

জানা যায়, এই রাস্তার সংস্কার  কাজের জন্য বিগত আওয়ামী লীগ সরকারের  আমলের ৩২ কোটি টাকার মেগাপ্রকল্প অনুমোদন হয়। ভাটি এলাকার জনগণের শঙ্কা জেগেছে বৈষম্যবিরোধী  ছাত্র আন্দোলনে সরকার পতন হওয়ার পর কি এই মেরামতের মেগা প্রকল্পের হবে কি না বাদ হয়ে যাবে। তারপরও নতুন করে আশার আলো জেগেছিল  সংস্কারের কাজ  টেন্ডারে যাওয়ায়।

এই বিষয় নিয়ে উপ-বিভাগীয় প্রকৌশলী(সওজ) সড়ক উপ- বিভাগ হবিগঞ্জ, মো. শহীদুল ইসলামের সঙ্গে মুঠোফোনে আলাপ করলে তিনি জানান, টেন্ডার  হয়েছে গণঅভ্যুত্থানের কারণে একজনও টেন্ডার সাবমিট করে নাই আবারো টেন্ডার হবে। রাস্তার ভাঙাচোরা মেরামতের জন্য ট্রাক পাঠিয়ে মাটি ও ইট দিয়ে কিছুটা মেরামত করতেছি।

কবে রি টেন্ডার হতে পারে জিজ্ঞেস করলে তিনি জানান, এটা সিলেট জোন অফিস থেকে টেন্ডার বের হয়েছিল। কবে রি টেন্ডার হবে তাহারা বলতে পারবে । অতিরিক্ত প্রধান প্রকৌশলী সড়ক জন সিলেট, এবং তত্ত্বাবধায়ক প্রকৌশলী (সওজ)সার্কেল সিলেট,   মুঠোফোনে যোগাযোগ করার জন্য বার বার  চেষ্টা করলে ফোন রিসিভ করে নাই।

বিআরইউ

Link copied!