Amar Sangbad
ঢাকা রবিবার, ১৩ অক্টোবর, ২০২৪,

মাটিরাঙ্গায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

পার্বত্যাঞ্চল প্রতিনিধি:

পার্বত্যাঞ্চল প্রতিনিধি:

অক্টোবর ১৩, ২০২৪, ১১:১৬ এএম


মাটিরাঙ্গায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

‘আগামী প্রজন্মকে সক্ষম করি, দুর্যোগ সহনশীল ভবিষ্যৎ গড়ি’–এই প্রতিপাদ্যে বিষয়কে সামনে রেখে খাগড়াছড়ি জেলার  মাটিরাঙ্গায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষ্যে আলোচনা সভা  র‍্যালি ও সচেতনতামূলক মহড়া অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (১৩ অক্টোবর) সকাল ১০টার দিকে মাটিরাঙ্গা উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে  উপজেলা প্রশাসন ও  উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর মাটিরাঙ্গা এর  সার্বিক ব্যবস্থাপনায় মাটিরাঙ্গা উপজেলা পরিষদ চত্বরে অগ্নিনির্বাপক বিষয়ক মহড়া প্রর্দশনী করা হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন, মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার মো.মনজুর আলম।

মাটিরাঙ্গা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো.ইশতিয়াক আহম্মেদ আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস এর গুরুত্বপূর্ণ, প্রয়োজনীয়তা উল্লেখ করে বিস্তারিত আলোচনা করেন।

এসময়  মাটিরাঙ্গা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো.ইশতিয়াক আহম্মেদ,মাটিরাঙ্গা উপজেলা রির্সোচ ইন্সট্রাক্টার মো.আজগর হোসেন,মাটিরাঙ্গা উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর এর উপ-সহকারী প্রকৌশলী মো.রুহুল আমিন, মাটিরাঙ্গা ফায়ার সার্ভিস এর স্টেশন অফিসার মো.হারুন, মাটিরাঙ্গা প্রেসক্লাবের সভাপতি মো.জসীম উদ্দিন জয়নাল, মাটিরাঙ্গা প্রেসক্লাবের যুগ্ম-সাধারণ সম্পাদক মো.আবুল হাশেম প্রেসক্লাবের নির্বাহী সদস্য আন্তর মাহমুদ সহ উপজেলা পরিষদের বিভিন্ন দপ্তর প্রধান ফায়ার সার্ভিস এর সদস্য,গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে, মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার মো.মনজুর আলম বলেন, বাংলাদেশ একটি দুর্যোগপ্রবণ দেশ। প্রতি বছর কোনো না কোনো দুর্যোগে জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়ে থাকে। বিশ্বব্যাপী দুর্যোগের ব্যাপকতা প্রমাণ করে দুর্যোগের পূর্ব সতর্কীকরণ ও ঝুঁকিহ্রাসই দুর্যোগ ব্যবস্থাপনার প্রধান কৌশল হওয়া উচিত। এই প্রেক্ষিতে বাংলাদেশ সরকারের নীতি-পরিকল্পনায় জনগণের জন্য দুর্যোগপূর্ব পূর্বাভাস ও দুর্যোগ ঝুঁকিহ্রাস কৌশল অন্তর্ভুক্ত করা হয়েছে।তাই আমরা যেকোনো দুর্যোগে সতর্কতা অবলম্বন করে কাজ করার আহ্বান জানান তিনি।

উল্লেখ্য, ১৯৮৯ সাল থেকে প্রতিবছর ১৩ অক্টোবর সারা বিশ্বে ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস’ উদ্‌যাপিত হয়ে আসছে। দুর্যোগের ঝুঁকিহ্রাসে জনগণ ও সংশ্লিষ্টদের সচেতনতা বৃদ্ধির জন্যই এ উদ্যোগ। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হচ্ছে।

বিআরইউ
 

Link copied!