Amar Sangbad
ঢাকা রবিবার, ১৩ অক্টোবর, ২০২৪,

রাঙ্গামাটিতে গুর্খা সম্প্রদায়ের ‘তিলক লাগাউনে’ উৎসব অনুষ্ঠিত

রাঙ্গামাটি প্রতিনিধি:

রাঙ্গামাটি প্রতিনিধি:

অক্টোবর ১৩, ২০২৪, ০৫:২৫ পিএম


রাঙ্গামাটিতে গুর্খা সম্প্রদায়ের ‘তিলক লাগাউনে’ উৎসব অনুষ্ঠিত

শারদীয় দুর্গোৎসবের বিজয়া দশমী উপলক্ষ্যে রাঙ্গামাটিতে বসবাসরত গুর্খা সম্প্রদায়ের তিলক লাগাউনে (বয়োজ্যেষ্ঠরা ছোটদের আশীর্বাদ দেওয়া) ধর্মীয় উৎসব অনুষ্ঠিত হয়েছে। প্রতি বছর বিভিন্ন মন্দিরে মণ্ডপে দশমীর অঞ্জলি প্রদান শেষে গুর্খা সম্প্রদায়ের বাড়িতে বাড়িতে এই উৎসব চলে। 

আর এরই ধারাবাহিকতায় আজ রোববার সকালে রাঙ্গামাটির জেল রোডস্থ সুর নিকেতন সঙ্গীত শিক্ষালয় ভবনে সুর নিকেতন প্রতিষ্ঠাতা ও গুর্খা সম্প্রদায়ের নেতা মনোজ বাহাদুর গুর্খা আয়োজনে মোমবাতি প্রজননের মাধ্যমে রাঙ্গামাটিতে বসবাসরত গুর্খা সম্প্রদায়কে তিলক লাগাউনে উৎসব পালন করা হয়।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, রাঙ্গামাটি প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা সাবেক সভাপতি এ কে এম মকছুদ আহমেদ, গুর্খা সম্প্রদায়ের উপদেষ্টা রাম বাহাদুর রায়, গূর্খা কল্যাণ ফাউন্ডেশনের সভাপতি মঞ্জুরানী গুর্খা, রাঙ্গামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল, গুর্খা কল্যাণ ফাউন্ডেশনের সহ সভাপতি শীলা রায়, সাংগঠনিক ও প্রচার সম্পাদক মিল্টন বাহাদুর গুর্খা, সাংবাদিক মনসুর আহম্মেদ, লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজের শিক্ষিকা সংগীতা দে, গুর্খা কল্যাণ ফাউন্ডেশনের সদস্য হিমাদ্রী বাহাদুর গুর্খাসহ গুর্খা সম্প্রদায়ের অন্যান্য নেতৃবৃন্দ ও সুর নিকেতন সঙ্গীত শিক্ষালয়ের ছাত্র-ছাত্রীরা।

সভার শুরুতে গুর্খা সম্প্রদায়ের ধর্মীয় রীতি অনুযায়ী আগত বয়োজ্যেষ্ঠ অতিথিরা আনুষ্ঠানিক ভাবে ছোটদের কপালে তিলক প্রদান এবং অতিথি আপ্যায়ন করিয়ে নিজস্ব আচার অনুষ্ঠান পালনের মধ্যদিয়ে তিলক লাগাউনে উৎসব পালন করা হয়।

এসময় সুর নিকেতন সঙ্গীত শিক্ষালয় ভবনে সুর নিকেতন প্রতিষ্ঠাতা ও গুর্খা সম্প্রদায়ের নেতা মনোজ বাহাদুর গুর্খা বলেন, আদিকাল থেকে পার্বত্য চট্টগ্রামে বসবাসরত গুর্খা সম্প্রদায়ের মানুষ শারদীয় গুর্খা উৎসেব দশমীর দিনে এই তিলক লাগাউনে উৎসব পালন করে আসছে। এই উৎসবের মাধ্যমে সম্প্রীতি-ভ্রাতৃত্ববোধ ও পারস্পরিক সৌহার্দ্য উত্তর উত্তর বৃদ্ধি পাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

রাঙ্গামাটি প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা সাবেক সভাপতি এ কে এম মকছুদ আহমেদ বলেন, পাহাড়ে বসবাসরত গুর্খা সম্প্রদায়ের কৃষ্টি, সংস্কৃতি, ঐতিহ্য ধরে রাখতে হবে। তার পাশাপাশি ভ্রাতৃত্ববন্ধনে আবদ্ধ হয়ে নতুন প্রজন্মকে এগিয়ে চলার পথ দেখাতে হবে। যাতে করে এই নতুন প্রজন্ম গুর্খা সম্প্রদায়ের বিভিন্ন উৎসব ও আচার অনুষ্ঠান যথাযথ ভাবে উৎসব মুখর ভাবে পালন করতে পারে।

রাঙ্গামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল বলেন, বিজয়া দশমীতে রাঙ্গামাটিতে প্রতি বছরের ন্যায় এবারো অত্যন্ত আনন্দঘন পরিবেশে গুর্খা সম্প্রদায়ের পক্ষ থেকে টিকা লাগাউনে বা তিলক প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হচ্ছে। এর ফলে ছোটদের উপর বয়োজ্যেষ্ঠদের আশীর্বাদ প্রদানের মাধ্যমে ছোটরা বয়োজ্যেষ্ঠদের সম্মান করতে শিখবে। তাই রাঙ্গামাটিতে বসবাসরত গুর্খা সম্প্রদায়ের পক্ষ থেকে প্রতি বছর এই তিলক প্রদান বা টিকা লাগাউনে অনুষ্ঠান ধরে রাখার আহ্বান জানান তিনি।

বিআরইউ

Link copied!