Amar Sangbad
ঢাকা বুধবার, ১৬ অক্টোবর, ২০২৪,

দুর্গাপূজা দেখতে ভারতে দৌড় দেয় যুবক

হাকিমপুর (দিনাজপুর) প্রতিনিধি

হাকিমপুর (দিনাজপুর) প্রতিনিধি

অক্টোবর ১৪, ২০২৪, ০৭:২১ পিএম


দুর্গাপূজা দেখতে ভারতে দৌড় দেয় যুবক

ভারতের দুর্গাপূজা দেখতে দৌড় দেয় বাংলাদেশি এক যুবক! দিনাজপুরের হাকিমপুরের হিলি সীমান্ত দিয়ে বাংলাদেশ থেকে ভারতে দৌড় দেয়া আল ইমরান নামের যুবককে অনুপ্রবেশের দায়ে আটকের সাড়ে ৪ ঘণ্টা পর  ফেরত দিয়েছে ভারতীয় সীমান্ত রক্ষীবাহিনী (বিএসএফ)। বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) নিকট তাকে ফেরত দেয়।

রোববার (১৩ অক্টোবর) রাত ১১টার দিকে হিলি সীমান্তের ২৮৫ নম্বর মেইন পিলারের ১১ নম্বর সাবপিলারসংলগ্ন চেকপোস্ট গেটের শূন্যরেখা দিয়ে ওই যুবককে বিজিবির নিকট ফেরত দেয় বিএসএফ। এর আগে, সীমান্তের শূন্য রেখায় বিজিবি ও বিএসএফের মধ্য কোম্পানি কমান্ডার পর্যায়ে বৈঠক অনুষ্ঠিত হলে বিজিবির পক্ষে উপস্থিত ছিলেন বিজিবি হিলি সিপি কোম্পানি কমান্ডার সুবেদার শাহাদত হোসেন ও ভারতীয় সীমান্ত রক্ষীবাহিনী বিএসএফের পক্ষে উপস্থিত ছিলেন ভারতের হিলি বিএসএফ কমান্ডার ইন্সপেক্টর সুভাষ মাহাতো।

দুই বাহিনীর মধ্যে বৈঠক শেষে ওই যুবককে ফেরত দেয় বিএসএফ। এ সময় সেখানে বিজিবির হিলি আইসিপি চেকপোস্ট কমান্ডার নায়েব সুবেদার অসিম কুমারসহ উভয় দেশের বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন। দেশে ফেরা আল ইমরান রকি রংপুর জেলার কোতোয়ালি থানার ধাববগিওয়ালাপাড়া গ্রামের গাজী বকুলের ছেলে।

স্থানীয় ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, রোববার (১৩অক্টোবর) সন্ধ্যার দিকে হিলি সীমান্তের চেকপোস্ট গেট এলাকায় কিছু দর্শনার্থী দাঁড়িয়ে ছিল। এদের মধ্যে কেউ কেউ সেখানে দাঁড়িয়ে ভারতীয় প্রতিমা দেখার চেষ্টা করছিল। আবার কেউ কেউ সীমান্তে দাঁড়িয়ে নিজেদের ছবি তুলছিল। এরই মাঝে সীমান্তরক্ষী বাহিনীর চোখ ফাঁকি দিয়ে এক যুবক সীমান্তের ২৮৫ নম্বর মেইন পিলারের ৯ ও ১০ নম্বর সাবপিলারের মাঝের এলাকা দিয়ে ভারতের দিকে দৌড় দেয়। এসময় বিজিবি সদস্যরা টের পেয়ে ধাওয়া করে ধরার চেষ্টা করেও ধরতে পারেননি। এর মধ্যেই ওই যুবক সীমান্তের তারকাঁটা টপকে বাংলাদেশ থেকে ভারতে পার হয়ে যান। এসময় ভারত সীমান্তে দায়িত্বরত বিএসএফ সদস্যরা ভারতের অভ্যন্তর থেকে তাকে আটক করেন। তাকে তল্লাশি করলে তার কাছ থেকে কিছু বাংলাদেশি টাকা উদ্ধার করে বিএসএফ।

আটক ওই যুবক বলেন, ‘রংপুর থেকে পূজা দেখতে হিলি সীমান্তে এসেছিলাম। পূজা দেখার জন্য রেললাইন পার হয়ে ভারতে দৌড় দিয়েছি। এ সময় বিএসএফ সদস্যরা আমাকে আটক করেন তারপর বিজিবির নিকট হস্তান্তর করেন।

বিজিবির হিলি সিপি কোম্পানি কমান্ডার সুবেদার শাহাদত হোসেন বলেন, ‘সন্ধ্যার দিকে এক যুবক দৌড়ে সীমান্ত অতিক্রম করে ভারতে পালিয়ে যায়। বিজিবি সদস্যরা তার পিছে পিছে দৌড় দিয়ে ধরতে পারেননি। বিএসএফ সদস্যরা তাকে আটক করলে আমরা বাংলাদেশি যুবককে আমাদের নিকট ফেরত দিতে বিএসএফকে অনুরোধ জানাই। পরে এ নিয়ে দুই বাহিনীর মাঝে বৈঠক শেষে রাত ১১টার দিকে তাকে আমাদের নিকট হস্তান্তর করে। তাকে ক্যাম্পে নিয়ে গিয়ে জিজ্ঞাসাবাদ করবো, কেন সে অবৈধভাবে সীমান্ত অতিক্রম করে ভারতে গিয়েছিল। এরপরে তার বিরুদ্ধে অনুপ্রবেশের দায়ে মামলা দায়েরপূর্বক হাকিমপুর থানায় সোপর্দ করা হবে বলে তিনি জানান।

আরএস

Link copied!