Amar Sangbad
ঢাকা বুধবার, ১৬ অক্টোবর, ২০২৪,

ডিএনএ পরীক্ষা

কবর থেকে তোলা হচ্ছে হারিছ চৌধুরীর দেহাবশেষ

শরিফ শেখ, সাভার

শরিফ শেখ, সাভার

অক্টোবর ১৬, ২০২৪, ০৩:৩২ পিএম


কবর থেকে তোলা হচ্ছে হারিছ চৌধুরীর দেহাবশেষ

সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার রাজনৈতিক সচিব ও আলোচিত বিএনপি নেতা হারিছ চৌধুরীর মৃত্যু নিয়ে তৈরি হওয়া ধুম্রজাল কাটাতে ডিএনএ পরীক্ষার জন্য তার দেহাবশেষ কবর থেকে তোলা হচ্ছে আজ।

বুধবার সকালে ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে তার দেহাবশেষ কবর থেকে তোলার কার্যক্রম শুরু হয়।

এর আগে, গত ৮ অক্টোবর ঢাকা জেলা ম্যাজিস্ট্রেট কার্যালয়ের বিচার শাখা থেকে দেওয়া নির্দেশে আজ ১৬ অক্টোবর সাভারের বিরুলিয়া ইউনিয়নের কমলাপুরের জালালাবাদ এলাকায় অবস্থিত জামিয়া খাতামুন্নাবিয়্যিন ঢাকা মাদরাসার কবরস্থান থেকে তার দেহাবশেষ উত্তোলন করা হচ্ছে।

বিষয়টির তত্ত্বাবধানে থাকবেন নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম রাসেল ইসলাম নূর।

এর আগে, গত ৫ সেপ্টেম্বর বিএনপি নেতা হারিছ চৌধুরীর মেয়ে ব্যারিস্টার সামিরা তানজিন চৌধুরীর রিট আবেদনের শুনানি শেষে তার লাশ কবর থেকে তুলে ডিএনএ টেস্টের নির্দেশ দেন হাইকোর্ট।

বিচারপতি একেএম আসাদুজ্জামান ও বিচারপতি মাহবুবুল ইসলামের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এছাড়া হারিছ চৌধুরীর দেহাবশেষ কবর থেকে উত্তোলন করে তার পরিচয় প্রমাণের জন্য ডিএনএ পরীক্ষা করানো, পরিচয়ের ইতিবাচক ফলাফল, মৃত্যুর সনদ পাওয়া, ইন্টারপোলের রেড নোটিশ থেকে তার নাম মুছে ফেলা এবং তাকে নিজ জেলায় মুক্তিযোদ্ধা হিসেবে যথাযথ সম্মানের সঙ্গে দাফন করার আবেদন করেন তার মেয়ে তানজিন চৌধুরী।

উল্লেখ্য, ২০২১ সালের ৪ সেপ্টেম্বর মাহমুদুর রহমান নামে একজনকে ৫ লাখ টাকা অনুদানের মাধ্যমে সাভারের জামিয়া খাতামুন্নাবিয়্যিন মাদরাসার কবরস্থানে দাফন করা হয়। পরবর্তীতে হারিছ চৌধুরীর মেয়ে সামিরা তানজিন চৌধুরী দাবি করেন যে এটি তার বাবা হারিছ চৌধুরীর লাশ।

ইএইচ

Link copied!