Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪,

দেশব্যাপী ভোক্তা অধিদপ্তরের বাজার তদারকি অভিযান

ভোক্তা বিরোধী কর্মকাণ্ডে শতাধিক প্রতিষ্ঠানকে জরিমানা

অর্থনৈতিক প্রতিবেদক

নভেম্বর ১৬, ২০২২, ০৬:২৬ পিএম


ভোক্তা বিরোধী কর্মকাণ্ডে শতাধিক প্রতিষ্ঠানকে জরিমানা

ভোক্তা স্বার্থবিরোধী কর্মকাণ্ডের অভিযোগে দেশব্যাপী ৫৫টি বাজার ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এসময় বিভিন্ন অপরাধে ১০৩ প্রতিষ্ঠান থেকে ৭ লাখ টাকারও বেশি জরিমানা আদায় করে সংস্থাটি। 

বুধবার (১৬ নভেম্বর) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় সংস্থাটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিভাগীয় কার্যালয় ও জেলা কার্যালয়ের ৪৮ জন কর্মকর্তার নেতৃত্বে দেশের ৪৪টি জেলায় বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়।

ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী ঢাকা মহানগরের পল্টন, আগারগাঁও, তালতলা ও ওয়ারী রাজধানী মার্কেটসহ দেশব্যাপী মোট ৫৫ টি বাজার ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে এই অভিযান পরিচালনা করা হয়। অভিযানকালে ভোক্তা-স্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ১০৩ প্রতিষ্ঠানকে ৭ লাখ ৮৪ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। পাশাপাশি জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ভোক্তা ও ব্যবসায়ীদের মধ্যে লিফলেট, প্যাম্ফলেট বিতরণসহ হ্যান্ডমাইকে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পরামর্শ দেয়া হয়।

এসময় আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, কনজুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) সহ সংশ্লিষ্ট শিল্প বণিক সমিতির প্রতিনিধিরা এসকল অভিযানে সহযোগিতা প্রদান করেন।

উল্লেখ্য জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিট্রেটগণ ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন ২০০৯ অনুযায়ী ভ্রাম্যমান আদালত পরিচালনার মাধ্যমে ভোক্তা-অধিকার সংরক্ষণ নিশ্চিতকরণসহ স্থিতিশীল বাজার ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছেন।

এবি

Link copied!