Amar Sangbad
ঢাকা শনিবার, ০৬ জুলাই, ২০২৪,

বাজেট ২০২৪-২০২৫: সুখবর মিলবে যেসব পণ্যে

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

জুন ৫, ২০২৪, ১১:৫২ পিএম


বাজেট ২০২৪-২০২৫: সুখবর মিলবে যেসব পণ্যে

আগামীকাল বৃহস্পতিবার ২০২৪-২৫ অর্থবছরের বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করা হবে। দেশের ইতিহাসে এটিই হবে সব থেকে বড় আকারের বাজেট। এবারের বাজেটে বেশকিছু পণ্যের দাম কমতে পারে বলে জানা গেছে।

নিত্যপণ্যে দাম কমতে পারে

এনবিআরের একজন দায়িত্বশীল কর্মকর্তা জানিয়েছেন, এবারের বাজেটে কর ব্যবস্থাপনায় বড় ধরনের কোনো পরিবর্তন না হলেও নিত্যপণ্য আমদানিতে বিশেষ ছাড় দেওয়া হবে। এ ক্ষেত্রে কর ও ভ্যাট কমানোর মতো সুযোগ রয়েছে।

কৃষিযন্ত্র

কৃষিকাজের যন্ত্রের দাম কমতে পারে। তবে কৃষি উপকরণ আমদানিতে শুল্ক সুবিধা অব্যাহত রাখা হবে। রাজস্ব আদায় বাড়াতে বিত্তবানদের ওপর বাড়তি কর আরোপের পরিকল্পনা করছে এনবিআর।

ইলেকট্রনিক্স সামগ্রী

রেফ্রিজারেটর, এয়ারকন্ডিশনসহ ইলেকট্রনিকস পণ্যের দাম কমতে পারে।

ল্যাপটপ, মোবাইল

আগামী অর্থবছরে ল্যাপটপ আমদানি শুল্ক কমানো হতে পারে। দেশের বাজারে সংস্কারকৃত ও নকল পণ্যের প্রবেশ ঠেকাতে এবং স্থানীয় ফ্রিল্যান্সার ও সফটওয়্যার ডেভেলপারদের সহায়তা করতে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

করমুক্ত আয়ের সীমা

আসন্ন ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে ব্যক্তি শ্রেণির করমুক্ত আয়ের সীমা বাড়ছে না। তবে করদাতার হয়রানি কমাতে আয়কর রিটার্ন অ্যাসেসমেন্টের বিধান বাতিল করা হচ্ছে। এ জন্য বাজেটে আয়কর আইনে বড় পরিবর্তন আনতে যাচ্ছে এনবিআর।

করপোরেট করহার

শর্তসাপেক্ষে করপোরেট করহার কমানোর সিদ্ধান্ত নিয়েছে এনবিআর। উৎপাদনশীল খাতে তালিকাভুক্ত নয়— এমন শিল্পে কর সাড়ে ২৭ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করা করা হতে পারে।

ইএইচ

Link copied!