Amar Sangbad
ঢাকা শনিবার, ০৬ জুলাই, ২০২৪,

বাজেট ২০২৪-২০২৫: বরাদ্দ বাড়ল প্রবীণ সুরক্ষা খাতে

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

জুন ৬, ২০২৪, ০৫:২৬ পিএম


বাজেট ২০২৪-২০২৫: বরাদ্দ বাড়ল প্রবীণ সুরক্ষা খাতে

জাতীয় সংসদে ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ শীর্ষক বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী। দ্বাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনে আগামী ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে সংসদে সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার শীর্ষক বাজেট বক্তব্য রাখা শুরু করেন অর্থমন্ত্রী।

নতুন অর্থ বছরের বাজেটে দেশের মানুষের গড় আয়ু বৃদ্ধির সঙ্গে সরকার প্রবীণ জনগোষ্ঠীর সুরক্ষায় বিশেষভাবে নজর দিয়ে সুরক্ষা খাতে বরাদ্দ বাড়ানোর প্রস্তাবনা রেখেছেন।

যেখানে ২০২৩-২৪ অর্থবছরে বয়স্ক, বিধবা ও স্বামী নিগৃহীতাদের সুরক্ষা খাতে ৫৮ লাখ ১ হাজার প্রবীণের জন্য মাসিক ৬০০ টাকা হারে মোট ৪ হাজার ২০৬ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছিল। সেখানে, নতুন ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে ভাতাপ্রাপ্ত প্রবীণের সংখ্যা বৃদ্ধি করে ৬০ লক্ষ ১ হাজার জনে উন্নীত করার পাশাপাশি তাদের সুরক্ষা খাতে ৪ হাজার ৩৫১ কোটি টাকা বরাদ্দ দেয়ার প্রস্তাব দিয়েছে সরকার।

এছাড়াও, ভাতাপ্রাপ্ত বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলার সংখ্যা বিদ্যমান ২৫ লাখ ৭৫ হাজার জন থেকে বৃদ্ধি করে ২৭ লাখ ৭৫ হাজার জনে উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তাদের সুরক্ষা বাবদ ১ হাজার ৮৪৪ কোটি টাকা বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়েছে।

এবারের বাজেটের আকার সাত লাখ ৯৭ হাজার কোটি টাকা। ২০২৩-২৪ অর্থবছরের চেয়ে এবারের বাজেটের আকার বাড়ছে চার দশমিক ছয় শতাংশ। এটি দেশের ৫৩তম, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ২৫তম ও অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর প্রথম বাজেট।

ইএইচ

Link copied!