Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৫ জুলাই, ২০২৪,

দেশে প্রথমবারের মতো নিট রিজার্ভের তথ্য প্রকাশ

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

জুলাই ২, ২০২৪, ১০:৪৭ পিএম


দেশে প্রথমবারের মতো নিট রিজার্ভের তথ্য প্রকাশ

দেশে এবার প্রথমবারের মতো নিট রিজার্ভের তথ্য প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। নিট ইন্টারন্যাশনাল রিজার্ভ বা ব্যয়যোগ্য রিজার্ভের হিসাব স্বীকার করে জানানো হয়েছে বর্তমানে নিট রিজার্ভের পরিমাণ ১৬ দশমিক ০৩ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

এর আগে আর কখনোই নিট রিজার্ভের তথ্য এভাবে জানায়নি কেন্দ্রীয় ব্যাংক। তবে কেন্দ্রীয় ব্যাংকের এই নিট রিজার্ভের মধ্যে যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশের বন্ডে থাকা বিনিয়োগ দেখানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্রের দপ্তর থেকে মঙ্গলবার জানানো হয়, গত ৩০ জুন পর্যন্ত দেশে মোট রিজার্ভ ছিল ২৬ দশমিক ৮২ বিলিয়ন ডলার। আর তা থেকে রপ্তানি উন্নয়ন তহবিল (এডিএফ), সোনালী ব্যাংকের মাধ্যমে রাষ্ট্রীয় খাতে বিনিয়োগ বাবদ ব্যালেন্স অব পেমেন্ট ম্যানুয়াল–৬ (বিপিএম-৬) অনুযায়ী রিজার্ভ ২১ দশমিক ৮৪ বিলিয়ন ডলার।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার গত বছরের অক্টোবরে সাংবাদিকদের কাছে দাবি করেছিলেন, এ দেশে একজন তথাকথিত অর্থনীতিবিদ যে ‘ব্যয়যোগ্য রিজার্ভ’ বলে একটি হিসাব দাবি করেছেন তা বাংলাদেশ হিসাব করে না।

যদিও বিশ্বব্যাংক, আইএমএফ, এডিবি এবং অর্থ মন্ত্রণালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠানের কাছে ব্যয়যোগ্য রিজার্ভের তথ্য দিয়ে আসছিল বাংলাদেশ ব্যাংক। মূলত সাংবাদিক এবং বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের কাছে এই তথ্য দিতে লুকোচুরি করে আসছিল।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক বলেন, ‘রিজার্ভ বেড়েছে। আইএমএফের লক্ষ্য পূরণ হয়েছে। রিজার্ভ নিয়ে কোনো সমস্যা নেই। আমাদের রেমিট্যান্স বেড়েছে। বিদেশে থেকে ঋণ এসেছে। এটা আমাদের রিজার্ভকে সমৃদ্ধ করেছে।’ তবে তিনি নতুন করে রিজার্ভের তথ্য প্রকাশের বিষয়ে কিছু বলেননি।

ঋণের তৃতীয় কিস্তির ১ দশমিক ১২ বিলিয়ন ছাড় করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। এর সঙ্গে আরও কয়েকটি দাতা সংস্থার ঋণ পেয়েছে বাংলাদেশ। ফলে দীর্ঘদিন ধরে কমতে থাকা বৈদেশিক মুদ্রার সঞ্চয় বা রিজার্ভ ইতিবাচক ধারায় ফিরেছে।

ইএইচ

Link copied!