Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪,

আতঙ্কে শিক্ষার্থীরা

বরিশাল বিশ্ববিদ্যালয় থেকে ডিমসহ সাপ উদ্ধার

বরিশাল ব্যুরো

বরিশাল ব্যুরো

সেপ্টেম্বর ২, ২০২২, ০১:৫৩ পিএম


বরিশাল বিশ্ববিদ্যালয় থেকে ডিমসহ সাপ উদ্ধার

ফের সাপের আতঙ্ক দেখা দিয়েছে বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) ক্যাম্পাস। ক্যাম্পাসের ভেতর থেকে প্রায় ৬ হাত লম্বা একটি পদ্ম গোখরা সাপ উদ্ধার করা হয়েছে। 

বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হলের প্রভোস্ট আরিফ হোসেন জানান, বৃহষ্পতিবার (০১ সেপ্টেম্বর) বেলা ১২ টার দিকে বঙ্গবন্ধু হলের স্টাফদের মাধ্যমে হলের পাশে সাপের অবস্থানের বিষয়টি জানতে পারি। তাদেরও বিষয়টি শিক্ষার্থীরা জানিয়েছে। পরে ঘটনাস্থলে গিয়ে গর্তসহ কিছু আলামত দেখতে পেয়ে সাপুরেদের খবর দেয়া হয়।

তিনি আরো বলেন, পটুয়াখালী থেকে এক সাপুরে এসে বঙ্গবন্ধু হলের প্রভোষ্ট অফিসের পশ্বিম পার্শে গর্ত করে আনুমানিক ৫-৬ হাত লম্বা সাপটি জীবিত অবস্থায় এবং তার সাথে ৮-১০ টির মতো ডিমও উদ্ধার করা হয়।

সাপুরে জানিয়েছে ওই গর্তে থেকে সাপটি ডিমে তা দিচ্ছেলো। ডিমগুলো অন্যত্র সরিয়ে ফেলে সাপুরে সাপটিকে নিয়ে চলে গেছে। যাওয়ার সময় সে জানিয়েছে উদ্ধার হওয়া সাপটি পদ্ম গোখরা জাতের বিষধর সাপ। 

তিনি বলেন, কীর্তনখোলা নদী তীরবর্তী আমাদের বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসটি যেখানে অবস্থিত সেই জায়গাটা বিলের মতো নীচু জায়গা ছিলো। এখানে কিছু পূরাতন, পরিত্যাক্ত বাড়িও ছিলো। 

সেইসাথে আশপাশে জঙ্গল ও ডোবাসহ বিভিন্ন ধরণের জলাশয় রয়েছে। তাই এ ক্যাম্পাসে প্রায়ই সাপের দেখা পায় শিক্ষার্থীরা। তবে সম্প্রতি এত বড় সাপে দেখা আর মেলেনি। 

তিনি বলেন, ক্যাম্পাস পরিষ্কার রাখার পাশাপাশি কার্বলিক এসিড ব্যবহার করার চিন্তা ভাবনা আমাদের রয়েছে। 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. খুরশিদ আলম বলেন, সাপের উপদ্রব ক্যাম্পাসে আগে থেকেই রয়েছে। এ নিয়ে শিক্ষার্থীদের মাঝে কিছুটা আতঙ্কও রয়েছে।

 তবে আমরা ক্যাম্পাস পরিষ্কার রাখার ওপরে জোড় দিচ্ছে। সেইসাথে কার্বলিক এসিড ব্যবহার করার চিন্তা ভাবনা করা হয়েছে। বিষয়টি গুরুত্বের সহিত দেখতে নির্দেশ দিয়েছেন উপাচার্য স্যার। 

এদিকে শিক্ষার্থীরা জানিয়েছেন, সাপটি আনুমানিক সাড়ে ৫ ফুট লম্বা হবে এবং প্রায় ডজনখানেকের ওপরে ডিম ছিলো ওই গর্তে। যা সাপুরে উদ্ধার করেছে। 

তারা জানান, আমরা সাপ আতঙ্কে সন্ধ্যার পর ক্যাম্পাসে হাটাচলা করতে হয় খুব হিসেব করে। আর এখন এই বিষধর সাপ দেখে সবার মাঝেই সাপ আতঙ্ক ছড়িয়ে পরেছে।

 

টিএইচ

Link copied!