Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪,

ট্রান্সজেন্ডার নিয়ে ঢাবি শিক্ষার্থীদের প্রতিবাদ

আমার সংবাদ ধর্ম ডেস্ক

জানুয়ারি ২৮, ২০২৪, ০১:৫৯ পিএম


ট্রান্সজেন্ডার নিয়ে ঢাবি শিক্ষার্থীদের প্রতিবাদ

বিকৃত ট্রান্সজেন্ডারের বিরুদ্ধে কথা বলায় ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির শিক্ষক ড. সরোয়ার ও ব্রাক ইউনিভার্সিটির শিক্ষক আসিফ মাহতাবের প্রতি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অন্যায় আচরণের প্রতিবাদে প্রতিবাদ কর্মসূচি করেছে ঢাকা বিশ্বিবদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

রোববার (২৮ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ভিসি চত্বরে এ প্রতিবাদ কর্মসূচি করেন শিক্ষার্থীরা।

প্রতিবাদ কর্মসূচিতে অংশ গ্রহণ করা শিক্ষার্থীরা বলেন, সম্পূর্ণ অন্যায় ভাবে এটি করা হয়েছে। কৌশলে ট্রান্সজেন্ডার নামক বিকৃত সংস্কৃতি পাঠ্যপুস্তকে ডুকিয়ে দেওয়া হয়েছে। অবলিম্বে এ সব প্রতিবর্তন করে, এর বিরুদ্ধে প্রতিবাদ করা শিক্ষকদের চাকরি বহালের দাবিও জানান তারা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামী স্টাডিজ বিভাগের অধ্যপক মঞ্জুর ইসলাম বলেন, আমরা ট্রান্সজেন্ডার বলতে হিজড়া বোঝাচ্ছি, আসলে বিষয়টি তারা এলজিবিটি লেসবিয়ান, গে কে নিয়ে আসা হয়েছে। হিজড়াদের বিরুদ্ধে কোন আপত্তি নেই। মনে মনে ভাবলে তিনি হিজড়া হয়ে যাবে। এতে হিজড়াদের অধিকার ক্ষুন্ন হবে। যেখানে আমি আপনাকে চিনতে পারবো না। সেখানে তাকে কিভাবে তাকে নিয়ে কাজ করবো। ট্রান্সজেন্ডার নামে সমকামিতাকে প্রমোট করা হচ্ছে। এতে করে লেসবিয়ান বা গে সুযোগ দেওয়া হচ্ছে।  

এ শিক্ষক আরও বলেন, পাশ্চাত্যের সংস্কৃতি আর আমাদের সংস্কৃতি এক না। আমাদের সংস্কৃতিতে এস চাই না। সরকারের প্রতি আহ্বান থাকবে সরকার যাতে এ বিষয়ে ব্যবস্থা নেন।

পাঁচ মাসের শিশু সন্তান নূরকে কোলে নিয়ে প্রতিবাদ কর্মসূচিতে এসেছেন ঢাকা বিশ্বিবদ্যালয়ের আরবি বিভাগের শিক্ষার্থী তাহসিনা ইসলাম তাজনুর। তিনি বলেন, সন্তানের ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত বলে আজকে এই প্রতিবাদ কর্মসূচিতে এসেছি। এ ট্রান্সজেন্ডার নামক সংস্কৃতি ছড়িয়ে পড়লে আমার সন্তান/ভবিষ্যত প্রজন্ম বিকৃত সংস্কৃতির দিকে চলে যাবে। তাই এটি নিয়ে সবাইকে সোচ্চার হতে হবে।

এইচআর

Link copied!