Amar Sangbad
ঢাকা রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪,

ঢাবিতে দুদিনব্যাপী আন্তঃবিশ্ববিদ্যালয় হ্যাকাথন প্রতিযোগিতা সমাপ্ত

ঢাবি প্রতিনিধি

ঢাবি প্রতিনিধি

মে ১২, ২০২৪, ০৭:২৩ পিএম


ঢাবিতে দুদিনব্যাপী আন্তঃবিশ্ববিদ্যালয় হ্যাকাথন প্রতিযোগিতা সমাপ্ত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ‘দ্বিতীয় কোড সামুরাই আন্তঃবিশ্ববিদ্যালয় হ্যাকাথন প্রতিযোগিতা ২০২৪’ শনিবার সন্ধ্যায় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে সমাপ্ত হয়েছে।

এতে চ্যাম্পিয়ন হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দল ‘ডিফাইন কোডারস’। ১ম ও ২য় রানার্স আপ হয়েছে যথাক্রমে  ঢাকা বিশ্ববিদ্যালয়ের দল ‘ডিইউ-প্রমিথিউস’ এবং ‘ডিইউ ডিলিজেন্স’।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

অনুষ্ঠানে ঢাকাস্থ জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি, পায়রা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল আব্দুল্লাহ আল মামুন চৌধুরী, বাংলাদেশে নিযুক্ত জাইকার চিফ রিপ্রেজেন্টেটিভ মি. ইচিগুচি তমোহিদি এবং জেট্রো-এর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ মি. ইয়ুজি আন্দো বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এছাড়া অনুষ্ঠানে বক্তব্য দেন- ঢাকা বিশ্ববিদ্যালয় কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আব্দুর রাজ্জাক এবং কোড সামুরাই ২০২৪-এর আহ্বায়ক অধ্যাপক ড. উপমা কবির।

সিএসই বিভাগের অধ্যাপক ড. মো. মামুনুর রশিদ অনুষ্ঠান সঞ্চালন করেন। অনুষ্ঠানের শুরুতে মনোমুগ্ধকর জাদু পরিবেশন করেন জাপানের জনপ্রিয় জাদুশিল্পী শুটওগাওয়া।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান বলেন, এই আয়োজনের মাধ্যমে বাংলাদেশ ও জাপানের মধ্যে দীর্ঘকাল ধরে বিরাজমান দৃঢ় বন্ধুত্বপূর্ণ সম্পর্কের প্রতিফলন ঘটেছে।

এই আয়োজনকে অত্যন্ত সময়োপযোগী উল্লেখ করে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে দেশের সকল ক্ষেত্রে তথ্যপ্রযুক্তির অভাবনীয় উন্নয়ন ও অগ্রগতি ঘটেছে। এর ফলে বাংলাদেশ এখন ‘ডিজিটাল বাংলাদেশে’ রূপান্তরিত হয়েছে এবং স্মার্ট বাংলাদেশ হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার লক্ষ্যে এগিয়ে চলেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বিজয়ীদের অভিনন্দন জানিয়ে বলেন, এই হ্যাকাথন প্রতিযোগিতা আমাদের শিক্ষার্থীদের বিশেষ করে তরুণ প্রজন্মকে দক্ষ প্রযুক্তিবিদ ও মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

উল্লেখ্য, বাংলাদেশ-জাপান আইটি (বি জে আইটি) কোম্পানিসহ বেশকয়েকটি জাপানি আইটি কোম্পানির সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয় কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ দু’দিনব্যাপী এই আন্তঃবিশ্ববিদ্যালয় হ্যাকাথন প্রতিযোগিতার আয়োজন করে। প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে দেশের ২৭টি বিশ্ববিদ্যালয়ের ৪৬টি দল অংশ নেয়।

ইএইচ

Link copied!