Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪,

বৈষম্যমূলক পেনশন বাতিলের দাবিতে জবিতে শিক্ষকদের মানববন্ধন

জবি প্রতিনিধি

জবি প্রতিনিধি

মে ২৬, ২০২৪, ০৫:০৫ পিএম


বৈষম্যমূলক পেনশন বাতিলের দাবিতে জবিতে শিক্ষকদের মানববন্ধন

দেশের বিশাল জনগোষ্ঠীকে পেনশন সুবিধার আওতায় সার্বজনীন পেনশন স্কিমের উদ্যোগ নিয়েছে সরকার। আগামী ১ জুলাই থেকে যারা নতুন চাকরিতে ঢুকবেন তাদের জন্য পেনশন স্কিমে অন্তর্ভুক্তি বাধ্যতামূলক করা হয়েছে। এরই প্রতিবাদে সারাদেশে বিশ্ববিদ্যালয় শিক্ষকেরা তীব্র বিরোধিতা করে মানববন্ধনে নেমেছে। তারই অংশ হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শুরু করেছে আন্দোলন।

রোববার বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির আয়োজনে শহীদ মিনার চত্বরে এ পেনশন স্কিম বাতিলের দাবিতে মানববন্ধন করেন শিক্ষকেরা।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা বলছেন, এ স্কিমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্ত করে বৈষম্য তৈরি করা হয়েছে। এই স্কিম বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসনের সঙ্গে সাংঘর্ষিক ও শিক্ষকদের জন্য চরম অমর্যাদাকর। শিক্ষকরা বর্তমান ও নতুন স্কিমের তুলনামূলক একটি চিত্র দেখিয়েছেন। বর্তমান শিক্ষকদের ক্ষেত্রে পেনশন স্কিমে প্রবেশ বাধ্যতামূলক নয়, কেবল নতুনদের ক্ষেত্রে বাধ্যতামূলক করা হয়েছে। তারপরও আন্দোলনে নামছেন বর্তমান শিক্ষকরাই। তারা পেনশন স্কিম থেকে সব শিক্ষককে বাইরে রাখার দাবি জানাচ্ছেন।

শিক্ষকদের দাবি, একজন শিক্ষক সরাসরি উচ্চতর পদে নিয়োগপ্রাপ্ত হন। এমনকি অভ্যন্তরীণ প্রার্থীও নতুনভাবে নিয়োগপ্রাপ্ত হন। নতুন স্কিমের কারণে বিশ্ববিদ্যালয়ে প্রচলিত সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হবেন তারা। এছাড়া এককালীন টাকা, বোনাস ও পরিবারের সুরক্ষার অনেক জায়গায় বঞ্চিত হবেন তারা। শিক্ষকেরা আশঙ্কা করছেন এ পেনশন স্কিম চালু হলে মেধাবীরা শিক্ষকতা পেশায় আসতে আগ্রহ হারিয়ে ফেলবেন।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. জাকির হোসেন বলেন, সার্বজনীন পেনশন স্কিমে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্ত করার প্রতিবাদে সারাদেশে বিশ্ববিদ্যালয় শিক্ষকেরা যে কর্মসূচির ডাক দিয়েছে তাদের সাথে আমরা জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষকেরা একাত্মতা ঘোষণা করছি। বর্তমান সময়ে শিক্ষকেরা যেভাবে শান্তিতে দিন পার করছে সেটা বিনষ্ট করতেই একটা কুচক্রী মহল তৎপর ভাবে কাজ করে যাচ্ছে। আমরা এ মানববন্ধন থেকে আমরা বলতে চাই সার্বজনীন পেনশন স্কিম থেকে শিক্ষকদের বাদ রেখে প্রতিশ্রুত সুপার গ্রেডে শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তন করতে হবে। যদি আমাদের দাবি মেনে না নেওয়া হয় তাহলে আমরা কঠোর আন্দোলনের ডাক দিবো।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. শেখ মাশরিক হাসানের সঞ্চালনায় বক্তব্য দেন- বিভিন্ন অনুষদের ডিন বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ অধ্যাপকেরা, বিএনপিপন্থি শিক্ষকদের সংগঠন সাদা দলের সাধারণ সম্পাদক অধ্যাপক ড রইস উদ্দীনসহ বিশ্ববিদ্যালয়ের দুই শতাধিক শিক্ষক।

ইএইচ

Link copied!