Amar Sangbad
ঢাকা শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪,

ইবিতে বিশ্ব পরিবেশ দিবস পালিত

ইবি প্রতিনিধি

ইবি প্রতিনিধি

জুন ৫, ২০২৪, ০৭:১৭ পিএম


ইবিতে বিশ্ব পরিবেশ দিবস পালিত

‘আমাদের ভূমি, আমাদের ভবিষ্যৎ’ স্লোগানে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) জিওগ্রাফি এন্ড এনভায়রনমেন্ট বিভাগের আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস-২০২৪ পালিত হয়েছে।

বুধবার (৫ জুন) দিবসটি উপলক্ষে র‍্যালি, বৃক্ষরোপণ, স্থিরচিত্র প্রদর্শনী, আলোচনা সভা এবং শিক্ষার্থীদের সার্টিফিকেট প্রদান সহ বিভিন্ন আয়োজন করে বিভাগটি।

শুরুতেই উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের নেতৃত্বে বিভাগের সামনে থেকে আনন্দ র‍্যালি বের হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের পাশে খালি জায়গায় বৃক্ষরোপণ করা হয়। পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের বটতলায় স্থিরচিত্র প্রদর্শনী শেষে ড. ওয়াজেদ মিয়া বিজ্ঞান ভবনের সেমিনার রুমে এসে সমবেত হয়। এরপরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বিভাগের সভাপতি মো. ইনজামুল হকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। বিশেষ অতিথি হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. মাহবুবুর রহমান, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মনজুরুল হক ও জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রেজওয়ানুল ইসলাম। আলোচক হিসেবে ছিলেন বিভাগের সহকারী অধ্যাপক ইফফাত আরা, বিপুল রায় এবং মো. আনিসুল কবির। এছাড়াও বিভাগের প্রায় চার শতাধিক শিক্ষার্থীর স্বতঃস্ফূর্ত উপস্থিতি ছিল।

উপাচার্য অধ্যাপক ড. শেখ আব্দুল সালাম বলেন, আমরা বাংলাদেশের মানুষ তিন ধরনের খরায় আক্রান্ত।আবহাওয়া সংক্রান্ত খরা, জলবিষয়ক খরা এবং কৃষি খরা। মাটির বৈশিষ্ট্য বদলে যাওয়া, মাটি ফেটে যাওয়া এবং উর্বরতা কমে যাওয়া। আমরা দেখতাম সবুজে ঘেরা বড় মাঠ রাস্তার দুই পাশে পাহাড়, কিন্তু এখন তা কেটে সমতল হয়ে বাড়িঘর হয়ে গেছে। এমন অবাঞ্ছিত খরা থেকে আমাদের বাংলাদেশকে রক্ষা করতে এমন একটি আয়োজন করায় আয়োজকদের ধন্যবাদ জানাই।

তিনি আরো বলেন, আমরা সিদ্ধান্ত নিবো ছুটিতে গ্রামে গিয়ে স্কুল কলেজের শিক্ষার্থীদের উৎসাহিত করবো গাছ লাগানোর ব্যাপারে, পরিবেশবান্ধব যে কোন সচেতনতামূলক কাজে কিংবা পানি অপচয় রোধে। এইসব কাজ আমাদের ভবিষ্যতে বিদ্যুৎ বিভ্রাট সহ বিভিন্ন ভোগান্তি থেকে রক্ষা করবে।

আরএস

Link copied!