Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪,

কোটা বহালের রায় প্রত্যাখান: ঢাবিতে বিক্ষোভ

ঢাবি প্রতিনিধি

ঢাবি প্রতিনিধি

জুন ৫, ২০২৪, ১০:২৮ পিএম


কোটা বহালের রায় প্রত্যাখান: ঢাবিতে বিক্ষোভ

সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বাতিলে জারি করা পরিপত্র অবৈধ ঘোষণা করে হাইকোর্ট যে রায় দিয়েছেন তা প্রত্যাখ্যান করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বলছেন, কোটা বাতিলের রায় বহাল রাখতে হবে। অন্যথায় তারা দীর্ঘমেয়াদি আন্দোলনে যাবেন।

বুধবার সন্ধ্যায় তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে বিক্ষোভ মিছিল করেছেন সাধারণ শিক্ষার্থীরা।

বিক্ষোভ মিছিলে শতাধিক শিক্ষার্থীকে কোটা বিরোধী প্লেকার্ড হাতে নিয়ে বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়। শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয় এলাকায় প্রদক্ষিণ করেন।

এ সময় শিক্ষার্থীরা- ‘চাকরিতে কোটা, মানি না মানব না’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়/স্বাধীনতার বাংলায়, কোটার ঠাঁই নাই’, ‘হাইকোর্টের রায়, মানি না মানব না’, ‘কোটা পদ্ধতি, কোটা পদ্ধতি, মানি না মানবো না’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

শিক্ষার্থীরা বলেন, সরকারি চাকরিতে ৫৬ শতাংশ কোটা কোনো দেশের স্বাভাবিক শিক্ষাব্যবস্থা হতে পারে না। আজ হাইকোর্ট শিক্ষার্থীদের চাওয়াকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে কোটা পুনর্বহালের পক্ষে রায় দিয়েছেন। এমন কোনো সিদ্ধান্ত নিতে হলে অবশ্যই শিক্ষার্থীদের সঙ্গে বসেই সিদ্ধান্ত নিতে হবে।

ইএইচ

Link copied!