Amar Sangbad
ঢাকা শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪,

কোটা পুনর্বহাল রায়ের প্রতিবাদে জাবিতে মানববন্ধন

জাবি প্রতিনিধি

জাবি প্রতিনিধি

জুন ৭, ২০২৪, ০৮:৪৮ পিএম


কোটা পুনর্বহাল রায়ের প্রতিবাদে জাবিতে মানববন্ধন

বিভিন্ন সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা বাতিলের জন্য-২০১৮ সালে জারি করা পরিপত্র অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায়ের প্রতিবাদে মানববন্ধন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা।

এ সময় প্রায় শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। কোটা পুনর্বহাল করে হাইকোর্টের রায়ের প্রতিক্রিয়া জানিয়ে টানা দ্বিতীয় দিনের মতো এ কর্মসূচি পালন করেন তারা।

শুক্রবার বিকাল ৪টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার সংলগ্ন সড়কে এ কর্মসূচি পালিত হয়।

মানববন্ধনে পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মাহফুজুল ইসলাম মেঘের সঞ্চালনায় বক্তারা এ কোটা প্রথাকে ‘বৈষম্যমূলক’ ও মুক্তিযুদ্ধের মূলমন্ত্রের সঙ্গে সাংঘর্ষিক আখ্যায়িত করে অবিলম্বে এ প্রথা দূর করার আহ্বান জানান।

এ সময় ইংরেজি বিভাগের শিক্ষার্থী হাফিজুর রহমান বলেন, সাধারণ শিক্ষার্থীদের স্বার্থের বিরুদ্ধে যখনই কিছু ঘটেছে সাধারণ শিক্ষার্থীরা তখনই প্রতিবাদ জানিয়েছে। একাত্তরে এ সাধারণ শিক্ষার্থীরাই প্রধান ভূমিকা পালন করেছে। একটি স্বার্থান্বেষী মহল এখানে সাধারণ শিক্ষার্থীদের স্বার্থের বিরুদ্ধে কাজ করছে। এ আন্দোলন সফল করতে হলে সবাইকে মাঠে থাকতে হবে।

নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মেহের আফরোজ শাঁওলি বলেন, কোটাব্যবস্থা মূলত সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে সামনে এগিয়ে আনার জন্য। আদিবাসী, নারী কিন্তু প্রান্তিক মানুষের জন্য এ কোটার প্রচলন করা হয়। এখানে মুক্তিযোদ্ধা কোটার মত মোটা প্রচলন করলে সমাজে উঁচু জাত ও নীচু জাত তৈরি হতে পারে৷ সাধারণ মানুষ এখানে নিপীড়িত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এখানে একটি গোষ্ঠী যারা তাঁবেদারি করছে করছে তারা লাভবান হয়েছে। এটি আমাদের প্রত্যেকের জন্য একটি বৈষম্যমূলক আচরণ। এ বৈষম্য নিরসনে সাধারণ  জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ প্রয়োজন।

এর আগে, হাইকোর্টের দেয়া রায়ের প্রতিবাদে গত বৃহস্পতিবার বিক্ষোভ মিছিল ও ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

ইএইচ

Link copied!