community-bank-bangladesh
Amar Sangbad
ঢাকা শনিবার, ২৯ জুন, ২০২৪,

ঢাবিতে ‍‍‘বঙ্গবন্ধু ডক্টরাল ফেলোশিপ প্রোগ্রাম‍‍’ চালুর সিদ্ধান্ত

ঢাবি প্রতিনিধি

ঢাবি প্রতিনিধি

জুন ২৬, ২০২৪, ০৭:০৭ পিএম


ঢাবিতে ‍‍‘বঙ্গবন্ধু ডক্টরাল ফেলোশিপ প্রোগ্রাম‍‍’ চালুর সিদ্ধান্ত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) আগামী শিক্ষাবর্ষ থেকে ‍‍`বঙ্গবন্ধু ডক্টরাল ফেলোশিপ প্রোগ্রাম‍‍` চালু করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বুধবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বার্ষিক সিনেট অধিবেশনে সিনেট চেয়ারম্যান ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস মাকসুদ কামাল ঘোষণা দেন।

অধ্যাপক ড. মাকসুদ কামাল বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‍‍`বঙ্গবন্ধু ডক্টরাল ফেলোশিপ প্রোগ্রাম‍‍` চালু করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে এবং একটি নীতিমালাও প্রণয়ন করা হয়েছে। আগামী শিক্ষাবর্ষ থেকে এই ফেলোশিপ প্রোগ্রাম চালু করা হবে। ভর্তিকৃত শিক্ষার্থীরা প্রতি মাসে সম্মানজনক বৃত্তির অর্থ-সহ অন্যান্য সুযোগসুবিধা পাবেন, যা উন্নত বিশ্বের প্রায় অনুরূপ।

উপাচার্য আরো বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব কোনো চিকিৎসা অনুষদ নেই। বেইজিং, টোকিও, সিঙ্গাপুর ন্যাশনাল ইউনিভার্সিটি-সহ পৃথিবীর প্রায় সকল বড় বিশ্ববিদ্যালয়ে মেডিকেল ফ্যাকাল্টি কাম হসপিটাল রয়েছে। এ বিশ্ববিদ্যালয়গুলো স্ব স্ব দেশে চিকিৎসাবিজ্ঞান গবেষণা এবং স্বাস্থ্যসেবায় গুরুত্বপূর্ণ অবদান রাখছে। জমি পাওয়া গেলে পূর্বাচল ক্যাম্পাসে একটি বিশ্বমানের মেডিকেল ফ্যাকাল্টি কাম হসপিটাল গড়ে তোলা হবে।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল আরও জানান, বৈশ্বিক মানদণ্ডে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সীমাবদ্ধতা, দুর্বলতা ও করণীয় ইতোমধ্যে আমরা নির্ধারণ করতে পেরেছি। সেই অনুযায়ী এই প্রতিষ্ঠানকে আগামীর চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত করতে বহুমাত্রিক পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে।

বাজেট অভিভাষণে উপাচার্য আরও জানান, আর্থিক অস্বচ্ছলতা ও আবাসনের অসুবিধার কারণে প্রায়শ প্রথম বর্ষে বহু শিক্ষার্থী হতাশাগ্রস্ত ও বিপথগামী হয়ে যায়। এসব শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তির আওতায় নিয়ে আসার জন্য ১ম বর্ষের শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তির নীতিমালা, ২০২৪‍‍` নামে একটি নীতিমালা বিশ্ববিদ্যালয়ের সম্মানিত ট্রেজারারের নেতৃত্বে প্রণয়ন করা হয়েছে। কমবেশি ৪ হাজার টাকা প্রতি মাসে তাদের শিক্ষাবৃত্তি প্রদান করা হবে।

ইএইচ

Link copied!