community-bank-bangladesh
Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০২ জুলাই, ২০২৪,

এইচএসসি পরীক্ষা শুরু আজ

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

জুন ৩০, ২০২৪, ১২:২২ এএম


এইচএসসি পরীক্ষা শুরু আজ

সারা দেশে আজ রোববার একযোগে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। তবে বন্যার কারণে সিলেট বিভাগে এই পরীক্ষা শুরু হবে আগামী ৯ জুলাই থেকে।

এদিকে আগামী বছর পরীক্ষার সময় এগিয়ে নিয়ে এসে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে এপ্রিলে। যদিও করোনার আগে প্রতি বছরই একটি নির্দিষ্ট সময়ে পাবলিক পরীক্ষাগুলো শুরু হতো। কিন্তু গত কয়েক বছরে পরীক্ষার এই রুটিনে অনেকটাই এলোমেলো অবস্থার সৃষ্টি হয়েছে।

শিক্ষা বোর্ডগুলো বলছে গত পাঁচ বছরে করোনা এবং পরবর্তী সময়ে অনেকটাই এলোমেলো হয়ে পড়েছিল শিক্ষাপঞ্জি। বিশেষ করে দু’টি বড় পাবলিক পরীক্ষা এসএসসি ও এইচএসসি ঠিক সময়ে অনুষ্ঠিত হয়নি। তবে এখন থেকে আগের নিয়মে ও সময়েই ফিরবে এই দুটি পাবলিক পরীক্ষা।

এ বিষয়ে শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের সমন্বয় কমিটির প্রধান ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, আগে এইচএসসি পরীক্ষা এপ্রিলের প্রথম সপ্তাহে শুরু করা হলেও করোনার কারণে ঠিক সময়ে নেয়া সম্ভব হয়নি। এবার কিছুটা এগিয়ে আনা হয়েছে। আগামী বছর থেকে এপ্রিলেই এই পরীক্ষা শুরু করার পরিকল্পনা করা হয়েছে।

এবার এইচএসসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের গুজব ও নকলমুক্ত পরিবেশে সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা গ্রহণের লক্ষ্যে ২৯ জুন থেকে ১১ আগস্ট পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি শিক্ষা বোর্ড ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের এইচএসসি/আলিম/এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল) ডিপ্লোমা-ইন কমার্স পরীক্ষায় মোট পরীক্ষার্থী ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন। এর মধ্যে ছাত্রসংখ্যা ৭ লাখ ৫০ হাজার ২৮১ জন এবং ছাত্রী সংখা ৭ লাখ ৫০৯ জন। এবার মোট কেন্দ্র ২ হাজার ৭২৫টি ও মোট শিক্ষাপ্রতিষ্ঠান ৯ হাজার ৪৬৩টি।

ইএইচ

Link copied!